ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হজের প্রাক-নিবন্ধনে লাগবে ব্যাংক হিসাব নম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৫ অক্টোবর ২০২২  
হজের প্রাক-নিবন্ধনে লাগবে ব্যাংক হিসাব নম্বর

হজের প্রাক-নিবন্ধন করার সময় হজ গমনে ইচ্ছুকদের ব্যাংক হিসাব নম্বর দিতে হবে। ব‌্যাংক হিসাব নম্বর বাধ্যতামূলক করে সম্প্রতি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হিজরি ১৪৪৪/২০২৩ সাল থেকে পবিত্র হজ পালনে ইচ্ছুক ব্যক্তি, বেসরকারি ব্যবস্থাপনায় কার্যক্রম পরিচালনাকারী হজ এজেন্সি, হজ অফিস এবং প্রাক-নিবন্ধন কেন্দ্রসহ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন করার সময় সংশ্লিষ্ট হজযাত্রীর নিজ নামে খোলা ব্যাংক হিসাব নম্বর, ব্যাংকের নাম, শাখার নাম ও রাউটিং নম্বর এবং নিজস্ব এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা মোবাইল নম্বর প্রাক-নিবন্ধনের সময় অবশ্যই দিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

এদিকে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে দ্রুত প্রাক নিবন্ধন করার পরামর্শ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সোমবার তিনি জানান, সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে হলে আগামী দশ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে। এরপর আর সুযোগ থাকবে না। ইতিমধ্যে ১২ হাজার কোটা পূরণ হয়ে গেছে। সরকারিভাবে হয়তো আমরা সর্বোচ্চ ১৫ হাজার কোটা পেতে পারি। করোনা পরিস্থিতির অবনতি না হলে এবার বাংলাদেশের পূর্ণ কোটার হজযাত্রীরা সৌদি আরবে হজে যেতে পারবেন।

মো. ফরিদুল হক খান আরও জানান, ‘সৌদি সরকারের সঙ্গে আমাদের যতটুকু আনঅফিসিয়াল কথা হয়েছে, সেই অনুযায়ী তাদের বিষয়ে যতটুকু জেনেছি, এবার হয়তো পূর্ণ হজই হবে ইনশাআল্লাহ। গত বছর আমাদের যেটা হয়েছিল সেটা হয়তো নাও হতে পারে, এবার হয়তো রেশিও হিসেবে আমরা যতটুকু পাওয়ার ততটুকু পাবো।’

করোনা মহামারি কমে এলে চলতি বছর (২০২২) বিভিন্ন দেশ থেকে কোটা অর্ধেক করে হজ পালনের অনুমতি দেয় সৌদি আরব। 

২০১৯ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার মানুষ হজ পালন করেন। ২০২০ সালের জন্য বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে হজ সংক্রান্ত যে চুক্তি হয়, সেখানে বাংলাদেশিদের হজযাত্রীর কোটা ১০ হাজার বাড়ানো হয়। ২০২০ সালে এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি হজে যেতে পারতেন। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরবের নিষেধাজ্ঞায় বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে পারেনি। ২০২১ সালেও বিদেশিদের জন্য হজ পালনে নিষেধাজ্ঞা ছিল।

আগামী বছরের (২০২৩ সাল) জুনের শেষ সপ্তাহে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

/নঈমুদ্দীন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ