ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন অক্টোবরে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৮, ৯ আগস্ট ২০২৩   আপডেট: ১৮:৩০, ৯ আগস্ট ২০২৩
মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন অক্টোবরে

চলতি বছরের অক্টোবরের শেষদিকে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুট উদ্বোধন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের এই অংশের রুট উদ্বোধন করতে সম্মতি জানিয়েছেন। অক্টোবরের ১৫ তারিখের পরে প্রধানমন্ত্রী যেদিন শিডিউল দিবেন, সেদিন আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন হবে।

বুধবার (৯ আগস্ট) উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন-৬ এর রুট এলাইনমেন্ট মিডিয়ানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে এসব কথা তিনি।

অনুষ্ঠানে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর পর্যায়ক্রমে স্টেশনগুলো চালু হবে। প্রথমে চালু হবে ফার্মগেট, মতিঝিল ও সেক্রেটারিয়েট স্টেশন।এরপরে দুই মাস ধরে বাকি স্টেশনগুলো চালু হবে। সেই সঙ্গে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যে আমাদের সব কাজ শেষ হয়ে যাবে। এরপর প্রধানমন্ত্রী আমাদের যেকোনো দিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল উদ্বোধন করা হবে।’

মতিঝিল পর্যন্ত ধাপে ধাপে মেট্রোরেল চলাচল করবে জানিয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘প্রথমে আমরা সীমিত আকারে ও সীমিত সময়ের জন্য ট্রেন চালাবো। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা আগের অংশের সঙ্গে মার্জ করে দেবো। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যাও বাড়ানো হবে।’

শুরুতে সব ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না জানিয়ে তিনি বলেন, ‘কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সে নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে, সেটা বলা থাকবে। এটা সাময়িক বিষয়। আর পুরোদমে ট্রেন চলবে আগামী জানুয়ারি থেকে।’

মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে বলা হয়, মেট্রোরেলের কাজ করার সময় উত্তরা-আগারগাঁও পর্যন্ত ৩ হাজার ৮৭৭টি গাছ কাটা পড়েছে। এজন্য ওই অংশে মেট্রোরেলের ডিপো, স্টেশন প্লাজা, সড়কের মিডিয়ানে ৫ হাজার ৭৪৭টি গাছ লাগানো হবে।এছাড়া ২৪ হাজার ৭১৮টি শোভাবর্ধনকারী গাছ থাকবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন-৬ এর ৯.৫৭ কিলোমিটার সড়ক মিডিয়ানে ৫ হাজার ৭৪৭টি বড় এবং ২৪ হাজার ৭১৮টি ছোট গাছ লাগানো হবে।

বৃক্ষরোপণের এই প্রকল্পে ব্যয় হবে ২ কোটি ২০ লাখ টাকা। এ জন্য একটি প্রতিষ্ঠানকে ইজারা দেওয়া হয়েছে। তারা আগামী তিন বছর গাছ রোপণ ও পরিচর্যা করবে বলে জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচলের জন্য খুলে দেওয়া হয় দেশের প্রথম বিদ্যুৎচালিত এই আধুনিক গণপরিবহন।

২০১৬ সালে ২৬ জুন এমআরটি-৬ প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। দীর্ঘ সাড়ে ছয় বছর পর মেট্রোরেল চালু হয়। ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘ এই এমআরটি-৬-এর নির্মাণের কাজ চলছে জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায়। ২০২৫ সালে কমলাপুর পর্যন্ত কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়