ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

নকশা অনুযায়ী মাঠ-পার্ক নির্মাণ করতে হবে: মেয়র আতিক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ১০ ডিসেম্বর ২০২৩  
নকশা অনুযায়ী মাঠ-পার্ক নির্মাণ করতে হবে: মেয়র আতিক

ইস্টার্ন হাউজিং এলাকায় খেলার মাঠ, পার্ক ও কবরস্থান পরিদর্শনে মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডেভেলপার কোম্পানিগুলো নকশায় মাঠ, পার্ক ও ফাঁকা জায়গা দেখিয়ে অনুমোদন নেয়। প্লট বিক্রির সময় তারা নকশায় খেলার মাঠ, পার্ক, ওয়াকওয়ে ও বাজার দেখায়। কিন্তু জায়গার দাম বাড়ায় তারা খেলার মাঠ ও বাজার প্লট আকারে বিক্রি করে দেয়। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের বিকাশের জন্য এগুলো খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং ডেভেলপার কোম্পানিকে নকশা অনুযায়ী মাঠ ও পার্ক নির্মাণ করতে হবে।

রোববার (১০ ডিসেম্বর) ডিএনসিসির ৬ নম্বর ওয়ার্ডের ইস্টার্ন হাউজিং এলাকায় খেলার মাঠ, পার্ক ও কবরস্থান পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমি ইস্টার্ন হাউজিংকে বলেছি, নকশা অনুযায়ী খেলার মাঠ, পার্ক ও কবরস্থান নির্মাণ করতে হবে। আজ পরিদর্শনে এসে দেখলাম, জনগণের জন্য একটি পার্ক, কবরাস্থান ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, ইস্টার্ন হাউজিং এলাকার টেকসই উন্নয়নের জন্য ইতোমধ্যে একটি প্রকল্প নেওয়া হয়েছে। শিগগিরই ড্রেনেজ, রাস্তা, ফুটপাত ও ব্রিজের কাজ শুরু হবে। এই এলাকায় একের পর এক বড় বড় ভবন নির্মাণ হচ্ছে। কিন্তু আমাদের শিশুদের মানসিক বিকাশের জন্য মাঠ ও পার্ক নির্মাণ করতে হবে। শুধু ভবন নির্মাণ করলে ভবিষ্যৎ প্রজন্মের মানসিক বিকাশ হবে না।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নৌপথ চালুর বিষয় উল্লেখ করে মেয়র বলেন, আমরা পরিকল্পনা নিয়েছি, মিরপুরের রূপনগর খাল দিয়ে তুরাগ নদী পর্যন্ত নৌপথ চালু করা হবে। রূপনগর খালে ১১টি ব্রিজ রয়েছে, সেগুলোকে আর্চ ব্রিজ কারার মাধ্যমে এই পথে নৌযান চলাচলের ব্যবস্থা করা হবে। নৌপথ চালুর মাধ্যমে যানজট যেমন কমবে সেইসঙ্গে রোধ হবে পরিবেশ দূষণ।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে ছিলেন– ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহবুব আলম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউর রহমান, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. তাইজুল ইসলাম চৌধুরী বাপ্পি।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়