ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন জিনপিং

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১১ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:২৬, ১১ জানুয়ারি ২০২৪
শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন জিনপিং

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীন ও বাংলাদেশ পুরোনো বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশ বলেও মন্তব্য করেছেন শি জিনপিং।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে গত ৪৯ বছরে দুই দেশ একে অপরকে সম্মান করেছে, সমান চোখে দেখেছে এবং সুবিধা ভাগাভাগি করে নিয়েছে। চীন ও বাংলাদেশ পরস্পরের মূল স্বার্থ সম্পর্কিত বিষয়গুলোকে অতীতে সর্বাত্মকভাবে সমর্থন করেছে। নিজস্ব পদ্ধতিতে উন্নয়ন ও পুনরুজ্জীবনের ধারা অব্যাহত রাখতে দুই দেশ হাত ধরাধরি করে এগিয়েছে। এতে করে দুই দেশের সাধারণ মানুষ উপকৃত হয়েছে।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের কথাও বার্তায় উল্লেখ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিংয়ের আশা, জোহানেসবার্গে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে তারা সম্মত হয়েছেন, তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা চালাবে। দুই দেশ রাজনৈতিক আস্থা বাড়াবে, ঐতিহ্যগত বন্ধুত্বকে আরও উন্নীত করবে, উন্নয়ন কৌশলগুলো আরও সমন্বিত করবে, মান বজায় রেখে বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা এগিয়ে নেবে। চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারীত্বকে নতুন উচ্চতায় উন্নীত করতে অব্যাহতভাবে কাজ করে যাবে।

একই দিন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংও বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

/পারভেজ/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়