ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

ককপিটে কেবল নারীরাই, নারী দিবসে বাংলাদেশ বিমানের অভিনব উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ৮ মার্চ ২০২৪   আপডেট: ১০:৫৮, ৮ মার্চ ২০২৪
ককপিটে কেবল নারীরাই, নারী দিবসে বাংলাদেশ বিমানের অভিনব উদ্যোগ

বিশ্ব নারী দিবসে প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক ফ্লাইট শুধু নারীদের দিয়ে পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফ্লাইটটির পাইলট থেকে শুরু করে গ্রাউন্ড স্টাফ সবাই থাকবেন নারী।

আজ শুক্রবার (৮ মার্চ) বিশ্ব নারী দিবস উপলক্ষে ঢাকা-দাম্মাম রুটের বিজি-৩৪৯ ফ্লাইটটি পরিচালিত হবে নারীদের দিয়ে।

বিমান সূত্র জানায়, ফ্লাইটটির ক্রুদের ব্রিফিংও করবেন বিমানের নারী ফ্লাইট ব্রিফিং কর্মকর্তা।

বেলা আড়াইটায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দাম্মামের উদ্দেশে ছেড়ে যাবে। ফ্লাইটটি পরিচালনা করবেন ক্যাপ্টেন আলিয়া মাননান ও ফার্স্ট অফিসার ফারিহা তাবাসসুম।

রাষ্ট্রায়ত্ব বিমান সংস্থাটির কর্মকর্তারা বলছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসে পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সমানভাবে দায়িত্ব পালন করছেন নারী কর্মকর্তা-কর্মচারীরা। এবার বিমান বাংলাদেশ তার নারী কর্মীদের দক্ষতা ও পেশাদারিত্বের প্রতি সম্মান দেখিয়ে হাতে নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এমডি ও সিইও শফিউল আজিম জানিয়েছেন, সরকার নারীদের ক্ষমতায়নে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। বিমান প্রতিষ্ঠার শুরু থেকেই পুরুষ কর্মীদের পাশাপাশি নারীরাও দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। বিমান নারীদের সুষ্ঠু ও সুন্দর কর্মপরিবেশ নিশ্চিত করে। তাই ৮ মার্চ নারী দিবসে ঢাকা-দাম্মাম রুটের বিজি-৩৪৯ ফ্লাইটটি পরিচালিত হবে নারীদের দিয়ে।

বিমানের মানবসম্পদ বিভাগ সূত্র জানায়, বিমানের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ রয়েছে। প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক প্রশাসন, মহাব্যবস্থাপক জনসংযোগ, প্রধান চিকিৎসা কর্মকর্তা, মহাব্যবস্থাপক গ্রাহক সেবা পদে কর্মরত আছেন নারীরা। বিমানে রয়েছে অভিজ্ঞ ১৫ জন নারী পাইলট, ৩৪৫ জন নারী কেবিন ক্রু। এ ছাড়া গ্রাউন্ড স্টাফ, প্রকৌশলী, প্রকৌশল প্রশিক্ষকসহ বিভিন্ন স্তরে নারীদের অংশগ্রহণ রয়েছে।

জানতে চাইলে বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইনসে পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সমানভাবে দায়িত্ব পালন করছেন নারীরা। কয়েকটি ক্ষেত্রে পুরুষের চেয়ে এগিয়ে আছেন নারীরা। স্মার্ট এয়ারলাইন্স হিসেবে বিমানকে গড়ে তোলার ভিশন বাস্তবায়নে নারী কর্মকর্তা-কর্মচারীরাও উল্লেখযোগ্য অবদান রাখছেন। বিমানের নারী পাইলট, কেবিন ক্রু, ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সর্বস্তরের নারীরা সমাজের সব নারীদের অনুপ্রেরণা যোগাচ্ছে।’

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়