ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

নাবিকদের ‘অন-এরাইভাল ভিসা’ জটিলতার সমাধান হবে, প্রত্যাশা আইএমও’র

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ৩০ মে ২০২৪  
নাবিকদের ‘অন-এরাইভাল ভিসা’ জটিলতার সমাধান হবে, প্রত্যাশা আইএমও’র

সচিবালয়ে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন আইএমও’র মহাসচিব

নাবিকদের ‘অন-এরাইভাল ভিসা’ জটিলতা সমাধানের ব্যাপারে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) চেষ্টা করবে এবং এ বিষয়ে সফল হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন সংস্থাটির মহাসচিব আর্সেনিও এন্টোনিও ডোমিনগেজ ভেলাসকো।

বৃহস্পতিবার (৩০ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎকালে এ প্রত্যাশার কথা জানান আইএমও’র মহাসচিব। তারা মেরিটাইম সেক্টরের সেফটি ও সিকিউরিটি বিষয়ে আলোচনা করেন। গ্রিন শিপবিল্ডিং, হংকং কনভেনশন অনুসরণ ইত্যাদি বিষয়েও আলোচনা হয়। 

এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও আইএমওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম এবং মেরিটাইম অ্যাফেয়ার্স কাউন্সিলর ও আইএমওতে বিকল্প স্থায়ী প্রতিনিধি ক্যাপ্টেন কাজী এবিএম শামীম উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জানান, আইএমও’র মহাসচিব এশিয়া মহাদেশের দেশগুলোর মধ্যে প্রথম বাংলাদেশে সফর করছেন। এটি বাংলাদেশের মেরিটাইম সেক্টরের জন্য ভালো বার্তা।

তিনি জানান, সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন আইএমও’র মহাসচিব। সেখানে তিনি আশা ব্যক্ত করেছেন যে, এরকম একজন লিডার থাকলে যেকোনো মেরিটাইম নেশন এগিয়ে যেতে পারে। পরে মহাসচিব ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে সম্মান প্রদর্শন করেন এবং বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে দেখেন। এত বড় মাপের একজন নেতা এত সাধারণ পরিবেশে থেকেছেন জেনে মহাসচিব অবাক হন।

এমভি আব্দুল্লাহ জাহাজ মুক্ত করার বিষয়ে আইএমও’র পূর্ণ সহযোগিতা এবং আইএমও’র মাধ্যমে অন্যান্য দেশের সহযোগিতার জন্য প্রতিমন্ত্রী সংস্থাটির মহাসচিবকে ধন্যবাদ জানান। এমভি আব্দুল্লাহ জাহাজ মুক্ত করার ব্যাপারে বাংলাদেশের সিরিয়াসনেসের প্রশংসা করেন আইএমও’র মহাসচিব।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়