Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ‘সিআরবি’ ধ্বংসের চক্রান্ত রুখে দাঁড়ান

সাবিনা আকরাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০২১
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ‘সিআরবি’ ধ্বংসের চক্রান্ত রুখে দাঁড়ান

চট্টগ্রাম নগরীর ফুসফুস হিসেবে পরিচিত পূর্ব রেলের সদর দপ্তর ‘সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং’ সংক্ষেপে ‘সিআরবি’। নববর্ষসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রধান কেন্দ্রবিন্দু, চট্টগ্রাম মহানগরীর মানুষের শ্বাস নেওয়ার উম্মুক্ত স্থান। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এই সিআরবি এলাকা। সেই কিশোরী কাল থেকে দেখে আসছি, জেনে আসছি চট্টগ্রামের এই ঐতিহ্যমণ্ডিত এলাকা হলো প্রাণভরে নিঃশ্বাস নেওয়ার জায়গা। আজ সেই নিঃশ্বাস বন্ধ করার অপচেষ্টা চলছে।

সিআরবিতে পিপিপির নামে অত্যন্ত গোপনীয় কায়দায় কোটি কোটি টাকার বিনিময়ে রেলওয়ে হাসপাতালসহ ৬০০ শতক রেলভূমি বাণিজ্যিক প্রতিষ্ঠান ইউনাইটেড গ্রুপকে লিজ দেওয়ার মাধ্যমে ধ্বংস করার আয়োজন চলছে। লিজের চুক্তিতে রেলওয়ে স্টেশন সংলগ্ন এলাকা দেখিয়ে ৫০০ শয্যার হাসাপাতাল, ১০০ আসনের মেডিক্যাল কলেজ, ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউটসহ স্বাস্থ্যখাত সর্ম্পকিত আরো প্রতিষ্ঠান গড়ার অনুমতি দেওয়া হয়েছে।

এছাড়াও উল্লেখিত এলাকায় একটি হেলিপ্যাড নির্মাণের অনুমতিও দেওয়া হয়েছে। এ ভাবে রেলওয়ে হাসপাতালটিকে নন-হ্যারিটেজ এলাকা দেখিয়ে পুরো রেলের জায়গা আত্মসাৎ করার এক গভীর ষড়যন্ত্র চলছে।

এখানে রয়েছে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা, চাকসু জিএস আবদুর রবসহ ১০ জন শহীদের কবর। আজ একটি গোষ্ঠী হাসপাতাল বানানোর নামে এসব শহীদদের কবরও গুঁড়িয়ে দিতে দ্বিধা করছে না। এসব অপচেষ্টা সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে।

ঢাকার হাতিরঝিলকে দেশের সর্বোচ্চ আদালত ঢাকার ফুসফুস উল্লেখ করে বিজিএমই-এর ১২তলা ভবনসহ সব ধরনের বাণিজ্যিক স্থাপনা যেখানে নিষিদ্ধ করেছেন, সেখানে চট্টগ্রামের ফুসফুস সিআরবিকে ধ্বংস করছেন চট্টগ্রামের কিছু রাজনীতিক এবং রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা। সিআরবি এলাকায় বাঙালি সংস্কৃতি চর্চা অব্যাহত রাখার জন্য প্রতিনিয়ত যেসব সাংস্কৃতিক অনুষ্ঠান হয়, তাও এরা বন্ধ করে দিতে চায়। এটা আমরা হতে দেবো না।

চট্টগ্রামের অধিবাসীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ইউনাইটেডসহ যে কোনো বেসরকারি হাসপাতাল নির্মাণকে সাধুবাদ জানাই আমরা। কিন্তু অবশ্যই সিআরবি ধ্বংস করে সেই স্থানে নয়। শত বছরের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ও চট্টগ্রামের ফুসফুস 'সিআরবি' ধ্বংসের চক্রান্ত রুখে দিতে হবে।

সিআরবি রক্ষায় সকল মুক্তিযোদ্ধা, রেলকর্মচারী, চট্টগ্রামবাসী, ছাত্র, শ্রমিক, সাংস্কৃতিক কর্মী ও রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি আমি।

লেখক: চট্টগ্রামের বাসিন্দা
 

ঢাকা/তারা

সর্বশেষ