ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

সাংবাদিকতা শেখাই যেখানে অপরাধ

আজাদ মজুমদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ৩১ মে ২০২২   আপডেট: ২০:২৫, ১ জুন ২০২২
সাংবাদিকতা শেখাই যেখানে অপরাধ

সংবাদ কক্ষে সংবাদ ব্যবস্থাপকদের প্রায়ই দেখি অথবা শুনি সাংবাদিকতার শিক্ষার্থীদের হেয় করতে। এটা অনেকটাই করা হয় হীনমন্যতাবোধ থেকে, যা কিনা খুব বিরক্তিকর! বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা না পড়েও অনেককেই এই পেশায় ভালো করতে দেখছি। এটা তাদের কৃতিত্ব। তবে এর ফলে যারা সাংবাদিকতা পড়ছেন তারা কোনোভাবেই খাটো হয়ে যান না।

যারা সাংবাদিকতা বিভাগে পড়াশোনা না করেও সাংবাদিকতায় ভালো করেছেন তাদেরও প্রাসঙ্গিক বই পড়তে হচ্ছে। এই পেশাটাই জ্ঞানভিত্তিক। পর্যাপ্ত জ্ঞান অর্জন না করে কারো পক্ষে এই পেশায় সফল হওয়া সম্ভব নয়।

অনেকে ভাবতে পারেন সাংবাদিক তৈরি হন ব্যবহারিক অঙ্গনে। যদিও আমি এর সঙ্গে পুরোপুরি একমত নই। ব্যবহারিক জ্ঞানই যদি যথেষ্ট হবে, দেশে যত এমএলএম আছেন সবাইকে সম্মান সূচক এমবিবিএস ডিগ্রী দিয়ে দেওয়া যায়। 

তাত্ত্বিক জ্ঞান ও ব্যবহারিক জ্ঞান দুটোই সমান গুরুত্বপূর্ণ। যারা এই দুটোর মিশ্রণ ঘটাতে পারেন, তারাই এগিয়ে থাকেন। এই তত্ত্ব আপনি কোথায় শিখলেন সেটা গুরুত্বপূর্ণ নয়। এটা হতে পারে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে, হতে পারে আরামে বসে নিজের ড্রয়িং রুমে। সাংবাদিকতার নীতিমালা বা সংবাদ উপাদান না জানলে আপনি সবই হতে পারবেন, সাংবাদিক ছাড়া। 

একাডেমিক সার্টিফিকেট সাংবাদিকতায় জরুরি কোনো বিষয় নয়, এটা বাড়তি কোনো সুবিধা দেয় না।  কিন্তু যদি থাকে সেটা তো কারো দোষ হতে পারে না। ডিগ্রী অর্জনকালে একজনের পক্ষে সবসময় সব কিছু জানা সম্ভব হয় না। ইংরেজি সাহিত্যের একজন ছাত্রের কাছে আমরা আশা করি না এই ভাষার খুটিনাটি সব সে জানবে। একইভাবে, আন্তর্জাতিক সম্পর্কের একজনের পক্ষেও চীন-আমেরিকা সম্পর্কের সব জটিলতা বোঝা সম্ভব নয়। তাহলে সাংবাদিকতার একজন ছাত্রকে কেন তার নিজের বিষয়ে সব বিশ্ববিদ্যালয় থেকেই শিখে আসতে হবে? তার ছোটখাটো সব ভুলকেই অপরাধ হিসেবে গন্য করা এ কারণেই অন্যায়। 

সাংবাদিকতা শিক্ষার পাঠ্যক্রম নিয়ে বিতর্ক হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার পাঠ্যক্রমে অনেক ত্রুটি আছে এটা আমি নিজেও বিশ্বাস করি। কিন্তু ছাত্ররা তো পাঠ্যক্রম ঠিক করে না। তাদের হেয় করা কোনো কাজের কথা হতে পারে না।

লেখক: ইংরেজি দৈনিক ‘নিউ এজ’-এর যুগ্ম বার্তা সম্পাদক
 

/তারা/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়