ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট বাতিল ও রোজিনার মুক্তি দাবি করেছে জাপা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ২০ মে ২০২১   আপডেট: ১৬:৫০, ২০ মে ২০২১
অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট বাতিল ও রোজিনার মুক্তি দাবি করেছে জাপা

অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টকে মেয়াদোত্তীর্ণ কালো আইন মন্তব‌্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, সাংবাদিক রোজিনা হেনস্তা ও তার বিরুদ্ধে মামলার প্রকৃত ঘটনা উন্মোচনের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। তদন্ত রিপোর্ট দাখিল না হওয়া পর্যন্ত আমরা রোজিনা ইসলামের জামিন দেওয়ার দাবি জানাচ্ছি। 

ফিলিস্তিনের ওপর ইসরাইলের পৈশাচিক হামলা বন্ধ এবং দৈনিক প্রথম আলোর অনুসন্ধানী প্রতিবেদক রোজিনা ইসলামের মুক্তির দাবিতে বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় পার্টি ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন। 

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট হচ্ছে মেয়াদোত্তীর্ণ কালো আইন।  ১৯২৩ সালে বৃটিশ সরকার তাদের ক্ষমতা পাকাপোক্ত করতে নিবর্তনমূলক এই আইনটি পাশ করে। স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্রে এমন কালো আইন জনস্বার্থবিরোধী। সরকার যখন তথ্য অধিকার আইন প্রণয়ন করেন, সে সময় আমরা জনগণের পক্ষ হতে দাবি করেছিলাম, যে রাষ্ট্রবিরোধী ও রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি স্বরুপ সেসব তথ্যই শুধু গোপন রাখার ব্যবস্থা রেখে আর সব তথ্য উন্মুক্ত রাখা জনস্বার্থে প্রয়োজন। এখন প্রতীয়মান হচ্ছে, তথ্য অধিকার আইনটি শেষ পর্যন্ত সেভাবে প্রণয়ন করা হয়নি। বর্তমানে তথ্য অধিকার আইনটিও উপনিবেশিক ধারাবাহিকতা বজায় রেখে অর্থাৎ সরকার এবং  জনগণ, রাজা ও প্রজা এ ধারণাটিকে লালন করা হচ্ছে।  আমরা এর ঘোর বিরোধিতা করছি।  তথ্য অধিকার আইনকে যত দ্রুত সম্ভব সংশোধন করার দাবি জানাচ্ছি। 

তিনি বলেন, যারা সাংবাদিক রোজিনাকে হেনস্তা করেছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। গণমাধ্যমকর্মীদের চাকরি সুরক্ষা এবং কাজের ক্ষেত্রে নিরাপত্তা ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। 

প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরও বলেন, সাংবাদিক রোজিনা ইসলামের সাথে যে বর্বরতা হয়েছে তা ক্ষমার অযোগ্য অপরাধ। একজন অনুসন্ধানী প্রতিবেদক তথ্য সংগ্রহ করবেন এতে অপরাধের কিছু নেই।  অনুসন্ধানী প্রতিবেদকদের জন্যই আমরা বিভিন্ন দপ্তরে লুটপাটের খবর জানতে পারি।  করোনাকালে মাস্ক, পিপিই, হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ে যে দুর্নীতি হয়েছে তা অনুসন্ধানী প্রতিবেদকরাই জাতির সামনে তুলে ধরেছেন। আবার করোনা টিকা আমদানি করে একটি কোম্পানি ইতোমধ্যেই পঞ্চাশ কোটি টাকা লোপাট করেছে। বর্তমানে টিকা আমদানিতে কি হচ্ছে আমরা জানি না।  রোজিনা ইসলাম তার পেশার স্বার্থেই তথ্য সংগ্রহ করেছে। জাতিকে জানাতে এবং দেশের স্বার্থেই সে দায়িত্ব পালন করে যাচ্ছেন।  তথ্য সংগ্রহ কখনো চুরি হতে পারে না। 

ফিলিস্তিনে ইসরাইলের বর্বর হামলা বন্ধের দাবি জানিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, ফিলিস্তিনীদের জীবন বাঁচাতে ফিলিস্তিনে জাতীসংঘের শান্তিরক্ষী নিয়োগ করতে হবে।  প্রয়োজনে জাতিসংঘের নেতৃত্বে শক্তি প্রয়োগ করে নিবৃত করতে হবে ইসরাইলকে।  আলোচনার ভিত্তিতে স্থায়ী শান্তি নিশ্চিত করতে জাতিসংঘের উদ্যোগ নিতে হবে।

মানববন্ধনে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেন, সাংবাদিক রোজিনা ইসলামের সাথে যে ব্যবহার করা হয়েছে তা গণতন্ত্র ও স্বাধীন গণমাধ্যমের ওপর আঘাত। 

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, রোজিনা ইসলামকে যেভাবে হেনস্তা করা হয়েছে, তা স্বাধীনতার চেতনা পরিপন্থি।  ১৯৭১ সালে আমরা মুক্তিযুদ্ধ করেছি মানুষের বাক ও স্বাধীনতার জন‌্য।  কিন্ত‌ু মানুষ কথা বলতে পারছে না।  গণমাধ্যমকর্মীরা সত্য প্রকাশ করতে পারছে না, গণমাধ্যমের স্বাধীনতা নেই। 

নঈমুদ্দীন/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়