ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশের মানুষকে দুই ডোজ টিকা দিতে ১০ বছর লাগবে : বাবলা

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৩, ১৬ জুন ২০২১  
দেশের মানুষকে দুই ডোজ টিকা দিতে ১০ বছর লাগবে : বাবলা

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা বলেছেন,  সরকার টিকা প্রদানে যে পরিকল্পনার কথা বলেছে, তাতে দেশের ৮০ শতাংশ মানুষকে এক ডোজ টিকা দিতে ৫ বছর লাগবে। দুই ডোজ দিতে ১০ বছর লাগবে। এই পরিকল্পনায় এগুলে ১০ বছরে দেশের অর্থনীতি কী হবে তা বুঝতে পারছি না। 

বুধবার জাতীয় সংসদে  বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।  সংসদে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । 

তিনি বলেন, করোনা মহামারীকালেও দেশের স্বাস্থ্য ও চিকিৎসা খাতে গেল বারের চেয়ে এবার বাজেটে বরাদ্দ বেশি না দেওয়া এবং গেল বারের বরাদ্দকৃত বাজেট ব্যয় না করা অত্যান্ত দুখজনক। এই স্বাস্থ্য খাত নিয়ে এত কথা বলা হচ্ছে, অথচ তার বরাদ্দ জিডিপির সেই ১ শতাংশের মধ্যেই আছে। যা প্রতিবেশী নেপাল, ভারত, শ্রীলংকা এমনকি পাকিস্তানের চাইতেও কম। এই বরাদ্দ দিয়ে স্বাস্থ্য খাতের চাহিদা মিটবে না। অন্য দিকে বরাদ্দ বাস্তবায়নের ক্ষেত্রেও স্বাস্থ্য খাত পিছিয়ে আছে। এই বাস্তবতায় স্বাস্থ্য খাত বড় ধাক্কা সামলাতে পারবে না। আমি মনে করি স্বাস্থ্যখাতে কমপক্ষে জিডিপির ২ শতাংশ বরাদ্দ দরকার। কারণ স্বাস্থ্যখাত শক্তিশালী হলে করোনা পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। করোনা নিয়ন্ত্রণ হলে আমাদের অর্থনীতি  আরো চাঙ্গা হবে।

তিনি আরো  বলেন, এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। দেশের ইতিহাসের সবচেয়ে বড় ঘাটতি বাজেট এটি।  আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। অনুদান বাদ দিলে ঘাটতির পরিমাণ ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। এতো বিশাল ঘাটতি পূরণ করতে যে ব্যবস্থার কথা বলা হয়েছে তা বাস্তবসম্মত নয়।  আমি মনে করি এই বাজেট ব্যাপকভাবে সংশোধন বা রদবদল করতে হবে।  

বাবলা আরো বলেন, করোনা মহামারীর কারণে অনেকের মতো আজ দেশের লাখো শিক্ষিত চাকরি প্রত্যাশীদের অপেক্ষার পালা দীর্ঘ হচ্ছে। গত দেড় বছরে সরকারি-বেসরকারি সেক্টরে ৮৭ ভাগ চাকরির বিজ্ঞপ্তি বন্ধ আছে। আর এই করোনার সময়ে চাকরিতে আবেদনের বয়স অর্থাৎ ৩০ বছর পার করেছে দেড় লাখের বেশি চাকরিপ্রত্যাশী। তারা বিসিএস সহ সব চাকরিতে আবেদনের বয়স বাড়ানোর জন্য শান্তিপূর্ণভাবে সরকারের কাছে দাবি জানিয়ে আসছে। করোনকালে বিসিএস সহ সকল চাকরি পরীক্ষায় আবেদনের বয়স বাড়ানোর দাবি অত্যন্ত যৌক্তিক।

ঢাকা/আসাদ/এমএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়