ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাষ্ট্রপতি পদের যোগ্যতা আমার নেই: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৬, ২৭ জানুয়ারি ২০২৩  
রাষ্ট্রপতি পদের যোগ্যতা আমার নেই: কাদের

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বর্ধিত সভায় ওবায়দুল কাদেরসহ অন্য নেতারা

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নাম জোরালোভাবে আলোচনায় এলেও তাতে খুব একটা আগ্রহ নেই তার। নিজেকে রাষ্ট্রপতি পদে ‘যোগ্য’ মনে করেন না তিনি।

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখা এবং সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বর্ধিত সভায় সভাপতির বক্তব্যে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

সামনে রাষ্ট্রপতি নির্বাচন। এতে আপনার নাম বিভিন্ন অঙ্গনে বেশ জোরালোভাবে শোনা যাচ্ছে। এ বিষয়টিকে আপনি কিভাবে দেখছেন? এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘টকশোতে শুনলাম ওবায়দুল কাদের রাষ্ট্রপতি হওয়ার জন্য পাগল হয়ে গেছেন। তার মানে, আমি নেত্রীর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছি রাষ্ট্রপতি হওয়ার জন্য। তার মানে, আমি তোষামোদী করছি? শেখ হাসিনার নিরাপত্তা তোষামোদী? আমি পার্টির জেনারেল সেক্রেটারি, আমাদের পার্টির নেতৃবৃন্দের উদ্বেগ আছে।’

‘এ দেশে ৩ নভেম্বর ঘটেছে, আমরা জানি না? ৩ তারিখ থেকে ৭ তারিখ কত অফিসারকে মারা হয়েছে? এই দেশে বিশ্বাসঘাতক কারা? সেখানে আজকে নাকি আমি রাষ্ট্রপতি হওয়ার জন্য পাগল হয়ে গেছি। আপনি প্রশ্নটা করেছেন, ভালো করেছেন। আমি আগেও বলেছি, মাঝেও বলেছি, এখনও বলছি, সর্বশেষ বলব—রাষ্ট্রপতি পদের যোগ্যতা আমার নেই’, বলেন তিনি।

ওবায়দুল কাদের সম্প্রাতিক একটি টকশো’র বক্তব্য উল্লেখ করে বলেন, ‘শেখ হাসিনার জীবন নিরাপদ নয়। সে কথা বলেছি। সেটা নাকি মহাঅন্যায় আমি করে ফেলেছি।’

আগামী ফেব্রুয়ারির ১৯ তারিখ ভোটের দিন রেখে বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ১২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। 

প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে তাকেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকেল ৫টার মধ্যে।

২০১৮ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদপূর্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ফলে, ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে নির্বাচন কমিশনের।

স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে এ পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতি দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তার দ্বিতীয় মেয়াদের শেষপ্রান্তে আছেন। সে হিসোবে নতুন রাষ্ট্রপতি হবেন এই পদে অষ্টাদশ ব্যক্তি।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়