ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

নির্বাচনি উৎসবে জাপা

ঢাকা-১৮ আস‌নে শে‌রিফা, সাদের আসনে কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ২০ নভেম্বর ২০২৩   আপডেট: ০৮:৩৭, ২১ নভেম্বর ২০২৩
ঢাকা-১৮ আস‌নে শে‌রিফা, সাদের আসনে কাদের

সোমবার রাজধানীর বনানীতে জাপার মনোনয়ন ফরম বিক্রি শুরু করা হয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে নানা নাটকীয়তার পর অবশেষে নির্বাচনি মাঠে নেমে পড়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)।

সোমবার (২০ নভেম্বর) রাজধানীর বনানীতে জাপার চেয়ারম্যানের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করা হয়। প্রথমেই রংপুর-৩ আসনের মনোনয়ন ফরম কিনেন গোলাম মোহাম্মদ কাদের। এ আসনের বর্তমান সংসদ সদস্য হুসেইন মুহম্মদ এরশাদের বড় ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদ। গোলাম মোহাম্মদ কাদের এই প্রথম লালমনিরহাট সদর আসনের পরিবর্তে রংপুর-৩ আসনের ফরম নিলেন। তার পক্ষে স্ত্রী শেরিফা কাদের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। আগে এ আসনের সংসদ সদস্য ছিলেন জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তার মৃত্যুর পর ২০১৯ সালের ৫ অক্টোবর উপ-নির্বাচনে সাদ এরশাদ বিজয়ী হন।এরশা‌দের ঢাকা-১৭ আসন ছে‌ড়ে ঢাকা-১৮ আসনে ফরম তু‌লে‌ছেন জিএম কা‌দের এর স্ত্রী শে‌রিফা কা‌দের।

জিএম কাদের ও স্ত্রী শেরিফা কাদের মনোনয়ন ফরম সংগ্রহ করলেও দলটির প্রধান পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদসহ তার অনুসারী নেতারা এখনও ফরম সংগ্রহ করেননি।

পরে একে একে মনোনয়ন ফরম সংগ্রহ করেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম‌্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, এবিএম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, অ‌্যাডভোকেট সালমা ইসলাম, দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি, প্রেসিডিয়াম সদস‌্য গোলাম কিবরিয়া টিপু এমপি, নাসরিন হাওলাদার রত্না এমপি, লিয়াকত হোসেন খোকা এমপি, ফখরুল ইমাম এমপি, ব‌্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি এমপি, মেজর (অব.) সোহেল রানা এমপি, পীর ফজলুর রহমান এমপি, রেজাউল ইসলাম ভুইয়া, মোস্তফা আল মাহমুদ, আতিকুর রহমান আতিক, আলহাজ্ব সোলাইমান আলম শেঠ, দিদারুল কবির, বেলাল হোসেনসহ দলটির শীর্ষ পর্যায়ের নেতারা।

জাপা’র দপ্তর জানায়, সোমবার শতাধিক মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। ৩০ হাজার টাকায় প্রার্থীদের মনোনয়ন ফরম কিনতে হচ্ছে। আগে সেটা ছিল ২৫ হাজার টাকা। মঙ্গলবারও চলবে মনোনয়ন ফরম বিক্রি।

মনোনয়ন ফরম সংগ্রহের জন্য বিভাগ অনুযায়ী আটটি বুথ করা হয়েছে। ২৪ নভেম্বর থেকে প্রতিদিন দুটি বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। ২৪ নভেম্বর রংপুর ও রাজশাহী বিভাগ, ২৫ নভেম্বর খুলনা ও বরিশাল বিভাগ, ২৬ নভেম্বর ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং ২৭ নভেম্বর চট্টগ্রাম ও সিলেট বিভাগের সাক্ষাৎকার হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সাক্ষাৎকার নেওয়া হবে।

মনোনয়ন ফরম সংগ্রহকে কেন্দ্র করে সকাল থেকে বিকেল পর্যন্ত বনানী অফিসে ছিল দলের সম্ভাব‌্য প্রার্থী ও নেতাকর্মীদের উপচেপড়া ভিড়। বাদ‌্যযন্ত্র নিয়ে শোডাউন করে দলের নেতারা মনোনয় ফরম সংগ্রহ করেন। দিনভর মুখরিত দলের বনানী অফিস।

নির্বাচনি এলাকা থেকে বিশাল মিছিল নিয়ে মনোনয়ন নিতে এসে ঢাকা-৪ আসনের এমপি জাপা’র কো-চেয়ারম‌্যান সৈয়দ আবু হোসেন বাবলা চমক সৃষ্টি করেছেন। বাবলার পক্ষে মনোনয়ন কিনেন তার স্ত্রী ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান সালমা হোসেন। অন্য প্রার্থীরাও কর্মী-সমর্থক নিয়ে এসে মনোনয়নপত্র সংগ্রহ  করেন। 

এ সময় দলের দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, নির্বাচনে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। পরিবেশ-পরিস্থিতি দেখছি। সময়ের বাধ্যবাধকতা আছে। তাই, নির্বাচনি কার্যক্রম এগিয়ে রাখছি। দলের চেয়ারম্যান ৩০ নভেম্বরের আগে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

দলের কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার বলেন, আমরা দেশ ও মানুষের স্বার্থে নির্বাচনে যাচ্ছি। দেশে যেভাবে উন্নয়নমূলক কাজ হচ্ছে, তার ধারাবাহিকতা রক্ষায় সবাইকে একত্রে কাজ করতে হবে৷ সবকিছুর ঊর্ধ্বে দেশের অগ্রগতি, দেশের স্বার্থ। বিদেশিরা এসে প্রেসক্রিপশন কেন দেবেন? আমরা বিশ্বাস করি, নির্বাচন সুষ্ঠু হবে।

সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, জাতীয় পার্টি নির্বাচনমুখী দল। আমি সারা বছরই দলীয় কর্মকাণ্ডের পাশাপাশি নির্বাচনকেন্দ্রিক কর্মকাণ্ডে সক্রিয় থাকি। নির্বাচনের জন্য আমরা প্রস্তুত।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়