ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রে জিয়ার নামে রাস্তার নামফলক, কাল উদ্বোধন

কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ১৩ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে জিয়ার নামে রাস্তার নামফলক, কাল উদ্বোধন

জিয়ার নামে রাস্তার নামফলক

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে যুক্তরাষ্ট্রে একটি রাস্তার নামফলক স্থাপন সম্পন্ন হয়েছে। ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামের ওই ফলক রোববার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন শিকাগো সিটি মেয়র রম ইমানুয়েল।

 

শিকাগোর ৬৮০০ নর্থ ক্লার্কের ওয়েস্ট প্রাট ব্লুভারের দক্ষিণ-পশ্চিম প্রান্ত থেকে ৬৭৫০ নর্থ ক্লার্কের পশ্চিম কলম্বিয়ার উত্তর-পশ্চিম প্রান্ত পরযন্ত সড়কের নামকরণ করা হয়েছে ‘জিয়াউর রহমান ওয়ে’। 

 

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এ অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি প্রতিনিধি দল অংশ নেবে।

 

যুক্তরাষ্ট্র বিএনপি অভিযোগ করেছে, সিটি কাউন্সিল রাস্তাটির এই নামকরণের উদ্যোগ নিলে বাংলাদেশে আওয়ামী লীগ সরকার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ গত এক সপ্তাহে নানাভাবে বাধার সৃষ্টি করে । স্টেট ডিপার্টমেন্ট, ইলিনয় স্টেট এবং শিকাগো সিটি কর্তৃপক্ষের কাছে জিয়াউর রহমানের বিরুদ্ধে নানাবিধ কুৎসা রটনা করা হয়। তাকে ‘বিতর্কিত’ প্রমাণ করতে রাস্তার নামকরণের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

 

সূত্র জানায়, শিকাগো সিটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী জিয়াউর রহমানের নামে শহরের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। এর পেছনে কাজ করেছেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য এবং গভর্ণরের এশিয়া বিষয়ক অ্যাডভাউজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু। সিটির মেয়র রম ইমানুয়েল- এর কাছে আবেদনের মাধ্যমে রাস্তার নামকরণের প্রক্রিয়া শুরু হয়।

 

গভর্ণরের এশিয়া বিষয়ক অ্যাডভাউজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু এ প্রতিবেদককে বলেন, ‘জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের ক্ষেত্রে আমরা কেবল উদ্যোগ, তথ্য-প্রমাণ সরবরাহ এবং লবিস্টের কাজ করেছি। সার্বিক সহায়তা করেছেন অলডারমেন ম্যুর। সিটি কাউন্সিলের সকল নির্বাচিত নেতৃত্ব এবং কর্মকর্তারা ইতিবাচকভাবে সাড়া দেওয়ায় এ কাজটি সম্ভব হয়েছে। এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডের নেতৃবৃন্দও এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেছেন।

 

প্রসঙ্গত, এর আগে ২০০৪ সালে শিকাগো সিটি আনুষ্ঠানিকভাবে জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষকের স্বীকৃতি দেয়। স্বীকৃতিপত্রে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমানের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা এবং তৎপরবর্তী নয় মাসের যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়। ১৯৭৬ সালে জিয়াউর রহমান বাংলাদেশে মাল্টি পার্টি ডেমোক্রেসির সূচনা করেন। শিকাগোতে বসবাসকারী বাংলাদেশিসহ সকল অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করবে বলে সিটি কাউন্সিলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ মার্চ শিকাগোতে জিয়াউর রহমান ডে পালন করা হয় এবং জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।

 

এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেওয়া হয়। সম্প্রতি সিটি কাউন্সিলে এটি পাশ হয়।

 

লন্ডনের একটি সূত্র জানিয়েছে, শিকাগোতে জিয়াউর রহমান সড়ক উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকতে চেয়েছিলেন। ব্যক্তিগত কারণে তিনি যেতে পারছেন না। এজন্য তাঁর পক্ষে বিএনপি চেয়ারপার্সনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। শনিবার তারা লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেছেন।

 

এদিকে, জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন অঙ্গরাজ্যের বিএনপি নেতারা অংশ নিচ্ছেন। বিএনপির নেতাকর্মীরা ইতোমধ্যে শিকাগোতে জড়ো হওয়া শুরু করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৪/কামাল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ