ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

উপরের পিঠে ব্যথার ১৩ কারণ (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২০ ১২:২৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-২০ ১২:২৩:৪৮ পিএম

পিঠ ব্যথা মানেই মারাত্মক কিছু নয়। অর্ধেকেরও বেশি পিঠ ব্যথার ঘটনা দুশ্চিন্তা করার মতো নয়- এসব পিঠ ব্যথা সরল কারণে হয়ে থাকে। তাই পিঠ ব্যথা হলে এটা ভেবে ভেঙ্গে পড়বেন না যে আপনার ক্যানসার হয়েছে অথবা অন্যান্য মারাত্মক স্বাস্থ্য সমস্যা।

কিন্তু পিঠ ব্যথার স্থায়িত্ব, তীব্রতা ও ধরনের ওপর ভিত্তি করে আপনার জরুরি ভিত্তিতে মেডিক্যাল সেবা নেয়ারও প্রয়োজন হতে পারে- একারণে যেকোনো পিঠ ব্যথা সরল কারণে হচ্ছে মনে করে অবহেলা করা ঠিক হবে না। আপনাকে এটা মনে রাখতে হবে যে ক্যানসার বা কিডনি পাথর বা মহাধমনী ছিঁড়ে যাওয়া বা পালমোনারি এম্বলিজম বা মেরুদণ্ডের হাড় ভেঙ্গে যাওয়া বা অন্যান্য মারাত্মক দশার কারণেও পিঠ ব্যথা হতে পারে। উপরের পিঠে ব্যথার ১৩ কারণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* আপনার হার্ট অ্যাটাক হতে যাচ্ছে

আপনার উপরিস্থ পিঠ অথবা ঘাড়ে ব্যথা এটাও ইঙ্গিত দিতে পারে যে আপনার হার্ট অ্যাটাক হতে যাচ্ছে। কিন্তু আসলেই আপনার হার্ট অ্যাটাক হতে যাচ্ছে কিনা তা ধারণা করতে এ দশার অন্যান্য উল্লেখযোগ্য  লক্ষণের কয়েকটি আছে কিনা খেয়াল করুন, যেমন- বুকে ব্যথা, বমিভাব, শ্বাসকষ্ট, বাহুতে ব্যথা, চোয়াল ব্যথা, অত্যধিক ক্লান্তি, মাথা ঘোরানো বা চেতনা হারাতে পারে এমন অনুভূতি, ঠান্ডা ঘাম ও পেট ব্যথা, বলেন ডা. টিয়েন।

* আপনার মহাধমনী ছিঁড়ে গেছে

বাহুতে অসাড়তা/দুর্বলতা হলো স্ট্রোকের একটি লক্ষণ অথবা এটি মহাধমনীর প্রাচীর ছিঁড়ে যাওয়ার নির্দেশক হতে পারে। মহাধমনী (অ্যাওর্টা) হলো শরীরের সবচেয়ে বড় রক্তনালি যা বুকের পেছনেও বিস্তৃত, বলেন ডা. টিয়েন। তিনি আরো বলেন, ‘দীর্ঘসময় ধরে আপনার অনিয়ন্ত্রিত হাই ব্লাড প্রেশার থাকলে মহাধমনীর প্রাচীর ছিঁড়ে যাওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। বুকের মধ্য বরাবর রক্তনালি ছিঁড়ে গেলে আপনার উপরের পিঠে ব্যথা অনুভব হতে পারে।’ এটিও স্ট্রোকের মতো একটি ইমার্জেন্সি, যেখানে তাৎক্ষণিক মেডিক্যাল সেবা প্রয়োজন হয়।

* আপনার স্লিপড ডিস্ক রয়েছে

স্লিপড ডিস্ককে হার্নিয়েটেড ডিস্কও বলে। আপনি ভারী কিছু উত্তোলন বা বহন করতে পিঠ ব্যবহার করলে এরকম দশা হতে পারে। যদি আপনার উপরের পিঠে ব্যথার সঙ্গে বাহু বা পায়ে অসাড়তা বা দুর্বলতা থাকে, তাহলে এটি স্লিপড ডিস্ক থেকে সৃষ্ট স্নায়ু সংক্রান্ত ইনজুরির একটি লক্ষণ হতে পারে, বলেন ডা. চ্যাং। আপনার চিকিৎসক শারীরিক পরীক্ষার মাধ্যমে এ দশা শনাক্ত করতে পারেন।

* আপনার কস্টোকনড্রাইটিস রয়েছে

পিঠ ব্যথার অন্যতম সম্ভাব্য কারণ হলো কস্টোকনড্রাইটিস নামক দশা। কস্টোকনড্রাইটিস হলো পাঁজরের হাড়ের সঙ্গে স্তনের হাড়কে সংযুক্তকারী কার্টিলেজের প্রদাহ। ভারী আইটেম উত্তোলন/বহন, শ্বাসতন্ত্রের ইনফেকশন ও বুকের ইনজুরি থেকে এ দশা হতে পারে- প্রায়ক্ষেত্রে এ ব্যথার উৎস স্পষ্ট নয়। আপনি বুকে যে ব্যথা অনুভব করছেন তা পিঠে স্থানান্তরিত হতে পারে। আপনার চিকিৎসককে এ লক্ষণের কথা বলুন- প্রায়ক্ষেত্রে চিকিৎসা ছাড়াই এটি চলে যায়।

* আপনার পালমোনারি এম্বলিজম হয়েছে

একটি গভীর শ্বাস নিন: কেমন অনুভব করছেন? আপনার উত্তর ‘অত্যধিক যন্ত্রণাদায়ক’ হলে দেরি না করে এ বিষয়ে চিকিৎসকের সঙ্গে আলাপ করুন। পিঠ ব্যথার একটি ইমার্জেন্সি টাইপের কারণ হলো পালমোনারি এম্বলিজম, বলেন ডা. টিয়েন। পালমোনারি এম্বলিজম হচ্ছে ফুসফুসে রক্ত বহনকারী পালমোনারি ধমনীতে প্রতিবন্ধকতা (সাধারণত রক্ত জমাটবদ্ধতা)। এ প্রতিবন্ধকতার কারণে ফুসফুসে অক্সিজেন পৌঁছতে পারে না, যার মানে হলো এটি প্রাণনাশকও হতে পারে। ডা. টিয়েন বলেন, ‘পালমোনারি ধমনীতে রক্ত জমাটবদ্ধতার কারণে নিম্ন রক্ত প্রবাহ, প্রদাহ ও ফুসফুসের টিস্যু মরে যেতে পারে।’ গভীর শ্বাস নিলে আপনার পিঠ ব্যথা আরো বেড়ে গেলে, শ্বাসকষ্ট হলে অথবা কাশির সঙ্গে রক্ত আসলে অথবা অজ্ঞান হতে পারেন বলে মনে হলে জরুরি মেডিক্যাল সেবা পেতে কল করুন।

* আপনার ফুসফুসে ছিদ্র হয়েছে

বিরলক্ষেত্রে পাংচারড লাং বা ফুসফুসে ছিদ্র হওয়ার কারণে উপরের পিঠে ব্যথা হতে পারে। বিরল হলেও ইনজুরির কারণে ফুসফুসে ছিদ্র হওয়া অস্বাভাবিক কিছু নয়। ফুসফুসের ছিদ্রকে কখনোই অবহেলা করা যাবে না, তাই সঠিক পদক্ষেপ নিতে আপনার এ সমস্যার লক্ষণগুলো জানা থাকতে হবে। ডা. চ্যাং বলেন, ‘আপনার উপরের পিঠে ব্যথার সঙ্গে শ্বাসকষ্ট হলে অথবা গভীর শ্বাস নেয়ার সময় তীব্র ব্যথা অনুভূত হলে জরুরী ভিত্তিতে মেডিক্যাল সেবার অনুসন্ধান করুন।’

* আপনার মেরুদণ্ডের হাড় ভেঙ্গে গেছে

আপনি সম্প্রতি পড়ে গেছেন, কিন্তু ভাবছেন না যে এটি আপনার উপরের পিঠে ব্যথার কারণ। ডা. টিয়েন বলেন, ‘আপনার ট্রমাটিক ইনজুরি হলে, অর্থাৎ পিঠের ওপর ভারী বস্তু পড়লে অথবা কোথাও থেকে পড়ে গিয়ে পিঠে আঘাত পেলে কশেরুকার হাড় বা পাঁজরের হাড় ভেঙ্গে যেতে পারে। পিঠের কোথায় হাড় ভেঙ্গেছে তার ওপর ভিত্তি করে আপনার উপরিস্থ পিঠের বাম অথবা ডানপাশে ব্যথা অনুভব করতে পারেন।’ এ ব্যথা মাঝারি থেকে তীব্র হতে পারে, কিন্তু নড়াচড়া করলে ব্যথা অসহনীয় পর্যায়ে চলে যেতে পারে। যেকোনো ইনজুরির পর চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

তথ্যসূত্র : দ্য হেলদি

পড়ুন : উপরের পিঠে ব্যথার ১৩ কারণ (প্রথম পর্ব)


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন