Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

করোনাকালে ‘৪-৭-৮’ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম যে কারণে গুরুত্বপূর্ণ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ২১ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৪৮, ২১ এপ্রিল ২০২১

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত ঘুম জরুরি। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত ঘুমালে কোভিড-১৯ এর ঝুঁকি এবং আক্রান্ত হলে মারাত্মক পরিণতির আশঙ্কা কমতে পারে। ঘুমের সঙ্গে ‘৪-৭-৮’ পদ্ধতির শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের সম্পর্ক রয়েছে। কারণ এই ব্যায়ামটি ঘুমের জন্য সহায়ক।

যুক্তরাষ্ট্রের ঘুম বিশেষজ্ঞ ডা. অ্যান্ড্রু ওয়াইল বেশ কয়েক বছর আগে উদ্ভাবন করেন ৪-৭-৮ পদ্ধতি। তখন এটি জনপ্রিয় না হলেও, বর্তমানে অতিমারির সময়ে এটি জনপ্রিয় হয়ে উঠেছে। অ্যান্ড্রু এই পদ্ধতিকে ‘স্নায়ুতন্ত্রের জন্য প্রাকৃতিক ঘুমের ওষুধ’ হিসেবে অভিহিত করেছেন।
এক্ষেত্রে তিন ধাপের সহজ একটি অনুশীলন করতে হবে।

* প্রথমে মুখ বন্ধ করুন এবং ১ থেকে ৪ পর্যন্ত মনে মনে গুনুন। শান্তভাবে নাক দিয়ে শ্বাস নিন। অর্থাৎ ৪ সেকেন্ড নাক দিয়ে ভালো করে শ্বাস নিন।
* এরপর ১ থেকে ৭ পর্যন্ত মনে মনে গুনুন এবং এ সময় শ্বাস ধরে রাখুন। অর্থাৎ ৭ সেকেন্ড শ্বাস ছাড়বেন না।
* তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে বড় করে শ্বাস ছাড়ুন। এ সময় হুঁশ করে ছোট্ট শব্দ করতে পারেন।

তিন ধাপের এই অনুশীলনটি মোট ৪ বার করে ঘুমাতে যান। ঘুম আসবে। ড. অ্যান্ড্রু ওয়েল বলেন, ‘এই ব্যায়াম প্রতিদিন দুইবার করে ছয় থেকে আট সপ্তাহ করলে মাত্র ৬০ সেকেন্ডের মধ্যে ঘুমিয়ে পড়া পুরোপুরি আয়ত্ত্বে চলে আসবে। শরীর ও মন থেকে মানসিক চাপ কমাতে এটি খুবই কার্যকরী একটি পদ্ধতি।’

করোনার সময় যখন অনেকেরই ঘুম কমে গেছে, তখন বহু মানুষ চেষ্টা করছেন এই পদ্ধতি মেনে দু’চোখের পাতায় ঘুম আনতে। 
 


 

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়