ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনার ‘ভিয়েতনাম ভ্যারিয়েন্ট’ সম্পর্কে যা জানা গেছে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ৩১ মে ২০২১   আপডেট: ২০:০১, ৩১ মে ২০২১
করোনার ‘ভিয়েতনাম ভ্যারিয়েন্ট’ সম্পর্কে যা জানা গেছে

করোনা মহামারিতে গত বছর থেকেই বিপর্যস্ত পুরো বিশ্ব। বর্তমানে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। এ সময়ে ভাইরাসটির বেশ কিছু নতুন ধরন যেমন ভারতীয় ভ্যারিয়েন্ট, ব্রিটেন ভ্যারিয়েন্ট, ব্রাজিল ভ্যারিয়েন্ট, দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়েন্টগুলো সংক্রমণ সংখ্যা বাড়াচ্ছে। এর পাশাপাশি এবার ভাইরাসটির নতুন আরেক ভ্যারিয়েন্ট ভয় ধরাতে শুরু করেছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন ধরনের (ভিয়েতনাম ভ্যারিয়েন্ট) খোঁজ মিলেছে। দেশটির দাবি, এই ভ্যারিয়্যান্ট ভারতীয় ও ব্রিটেন ভ্যারিয়্যান্টের একটি সংমিশ্রণ। করোনার নতুন এই ভ্যারিয়েন্টে কতজন আক্রান্ত হয়েছেন সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেননি ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুগেইন থানহ লং। তবে তিনি করোনার নতুন রূপটিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন।

বিশেষজ্ঞদের মতে, ভাইরাসের মিউটেশন বা পরিবর্তন একটি স্বাভাবিক প্রক্রিয়া। ভাইরাস প্রতিনিয়ত পরিবর্তিত হয়ে নতুন বা ভিন্ন ধরন সৃষ্টি করে। অধিকাংশ ক্ষেত্রে এসব মিউটেশন উদ্বেগজনক হয় না। অনেকসময় মিউটেশন ঘটার ফলে ভাইরাস আরো দুর্বল হয়ে যায়। কিন্তু কিছুক্ষেত্রে মিউটেশনের কারণে ভাইরাস আরো বিপজ্জনক হয়ে ওঠে, তখন ইতোমধ্যে আবিষ্কৃত টিকা অথবা ভাইরাসের মূল ধরনে সৃষ্ট সংক্রমণে অর্জিত অ্যান্টিবডি অকার্যকর হয়ে পড়ে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারত, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল এবং যুক্তরাজ্যে প্রাপ্ত করোনার ভ্যারিয়েন্টগুলোকে ‘বৈশ্বিক উদ্বেগের রূপ’ হিসেবে শ্রেণিবদ্ধ করেছে। ভিয়েতনাম ভ্যারিয়েন্টও তেমন একটি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। করোনার ভিয়েতনাম ভ্যারিয়েন্ট সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেছে, তা হলো-

* এই ভ্যারিয়্যান্ট ভারতীয় ও ব্রিটেন ভ্যারিয়্যান্টের একটি সংমিশ্রণ।

* করোনা ভাইরাসের আগে ধরনগুলোর তুলনায় নতুন এই ভ্যারিয়েন্টটি সহজেই সংক্রমণ ঘটাতে পারে।

*  সবচেয়ে আশঙ্কার বিষয় হলো, করোনার নতুন এই ভ্যারিয়েন্ট বাতাসে দ্রুত ছড়াতে পারে।

* ভিয়েতনাম ভ্যারিয়েন্টের সংক্রমণে গলায় ভাইরাসের পরিমাণ বেড়ে যায়।

* ল্যাব পরীক্ষায় দেখা গেছে, করোনার নতুন এই ভ্যারিয়েন্ট খুব দ্রুত নিজের প্রতিলিপি করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, করোনার নতুন এই রূপটি আরও সংক্রামক এবং বিপজ্জনক হওয়ায় আক্রান্তের সংখ্যার পাশাপাশি মৃত্যুর সংখ্যাও বাড়াতে পারে। সম্প্রতি ভিয়েতনামে কোভিড-১৯ সংক্রমণ মারাত্মক বেড়েছে। এখন পর্যন্ত ভিয়েতনামে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৭০০ জন। এর মধ্যে অর্ধেকের বেশি রোগী শনাক্ত হয়েছেন চলতি বছরের এপ্রিলের পরে। ভিয়েতনাম খুব শিগগির করোনার নতুন এই ভ্যারিয়েন্টের জিনোম বিশ্লেষণের তথ্য প্রকাশ করবে বলে জানা গেছে। 

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়