ঢাকা     শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৪ ১৪২৯ ||  ১৯ মহরম ১৪৪৪

নতুন সংক্রমণ ফ্লোরোনা কতটা বিপজ্জনক?

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৩, ৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:৪৮, ৩ জানুয়ারি ২০২২
নতুন সংক্রমণ ফ্লোরোনা কতটা বিপজ্জনক?

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার নিয়ে উদ্বিগ্ন পুরো বিশ্ব। এর মধ্যে এবার হাজির হয়েছে নতুন আরেক রোগ, যার নাম ফ্লোরোনা। সম্প্রতি ইসরায়েলের এক অন্তঃসত্ত্বা নারী এই রোগে প্রথম আক্রান্ত হয়েছেন।

আরব নিউজের খবরে বলা হয়েছে, প্রসব বেদনা নিয়ে ওই নারী দেশটির একটি হাসপাতালে ভর্তি হওয়ার পর তার শরীরে সম্পূর্ণ নতুন ধরনের রোগ ফ্লোরোনা শনাক্ত করা হয়। ওই নারীর করোনার টিকা নেওয়া ছিলনা এবং বেশ কিছু উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন, যা অনেকটা কোভিড-১৯ রোগের মতো।

ফ্লোরোনা সংক্রমণ

এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরোনা হলো করোনা এবং ইনফ্লুয়েঞ্জা-এই দুই রোগের যৌথ সংক্রমণ। অর্থাৎ করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা জুড়ে নতুন রোগ ফ্লোরোনা সৃষ্টি হয়েছে। এটি করোনার কোনো নতুন ভ্যারিয়েন্ট নয়। করোনা এবং ইনফ্লুয়েঞ্জা- এই দুটি রোগের জীবাণু কারো শরীরে একইসঙ্গে উপস্থিত থাকলে, ধরে নিতে হবে সে ব্যক্তিটি ফ্লোরোনাতে আক্রান্ত।

ধারণা করা হচ্ছে, ফ্লোরোনা সংক্রমণে একই সঙ্গে দুটি ভাইরাসে মানবদেহ আক্রান্ত হয় বলে ইমিউনিটি ব্যর্থ হতে পারে। ইসরায়েলের চিকিৎসাবিজ্ঞানীরা নতুন এ সংক্রমণের ব্যাপারে আরো বিস্তারিত জানতে ফ্লোরোনার নমুনা বিশ্লেষণ করছেন।

ফ্লোরোনার উপসর্গ

ফ্লোরোনার উপসর্গগুলোর মধ্যে রয়েছে- জ্বর, শরীরে ব্যথা, কাশি, হাঁচি, গলা ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া এবং ফুসকুড়ি (শিশুদের ক্ষেত্রে)।

কতটা বিপজ্জনক

বিশেষজ্ঞদের মতে, ফ্লোরোনা নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি করোনার নতুন কোনো বিপজ্জনক ভ্যারিয়েন্ট নয়। কিছুদিন আগে ডেলমিক্রন নামক আরও একটি নতুন সংক্রমণ বিশ্বে দেখা গেছে, যা করোনার নতুন কোনো ভ্যারিয়েন্ট ছিলনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত করোনার যে ভ্যারিয়েন্টগুলো তালিকাভুক্ত করেছে তা হলো- আলফা, বিটা, গামা, ডেল্টা এবং ওমিক্রন। 

জানা গেছে, ফ্লোরোনা আক্রান্ত হওয়া ওই নারীর শারীরিক অবস্থা বর্তমানে ভালো আছে এবং তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। দুটি ভাইরাসের সংমিশ্রণ আরও গুরুতর অসুস্থতার কারণ হতে পারে কিনা, তা জানার জন্য ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এখনও ফ্লোরোনা কেসটি বিশ্লেষণ করছে।

তথ্যসূত্র: ভারত এক্সপ্রেস নিউজ

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়