ঢাকা     শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৪ ১৪২৯ ||  ১৯ মহরম ১৪৪৪

ওমিক্রনে সংক্রমিত হওয়ার কতদিন পর উপসর্গ দেখা দেয়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১০, ৫ জানুয়ারি ২০২২   আপডেট: ২৩:২০, ৫ জানুয়ারি ২০২২
ওমিক্রনে সংক্রমিত হওয়ার কতদিন পর উপসর্গ দেখা দেয়

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বব্যাপী সতর্ক অবস্থা চলছে। বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়েছে করোনার আফ্রিকান এই ভ্যারিয়েন্ট। বাংলাদেশেও ইতিমধ্যে ধরা পড়েছে ওমিক্রন। নতুন এই ভ্যারিয়েন্ট সারাদেশে ছড়িয়ে পড়া ঠেকাতে স্বাস্থ্য অধিদপ্তর ইতিমধ্যে ১৫ দফা নির্দেশনা জারি করেছে।

যদিও ওমিক্রনকে ডেল্টা ভ্যারিয়েন্টের ‍তুলনায় বেশি শক্তিশালী মনে করা হচ্ছে না, কিন্তু এটি ডেল্টার চেয়ে দ্রুতগতিতে ছড়ানোয় জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে। করোনাভাইরাসের তৃতীয় ঢেউ সৃষ্টির আশঙ্কা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে ভ্যারিয়েন্টটি।

তবে বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন সংক্রমণ সম্পর্কিত শারীরিক জটিলতা এবং এটির বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। কারণ করোনার এই স্ট্রেইনটি নতুন এবং এটি সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যাচ্ছে না। এ পরিস্থিতি বিবেচনায় সর্বোত্তম সম্ভাব্য সমাধান হলো, করোনার স্বাস্থ্যবিধি অনুসরণ করা এবং সংক্রমণের ঝুঁকি কমাতে টিকা গ্রহণ করা।

ওমিক্রনের উপসর্গ

করোনাভাইরাসের মূল ধরন কিংবা নতুন যতগুলো ভ্যারিয়েন্টের সংক্রমণ এখন পর্যন্ত দেখা গেছে- সবগুলোর ক্ষেত্রেই ব্যক্তিভেদে কম-বেশি একই রকমের উপসর্গ দেখা দেয়। ওমিক্রনের প্রাথমিক কিছু উপসর্গ হলো- হালকা জ্বর, ক্লান্তি, চুলকানি ও শরীর ব্যথা। তবে ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হলে যেমন গন্ধ ও স্বাদের অনুভূতি চলে যায়, ওমিক্রন সংক্রমণে তেমনটা দেখা যায়নি। 

ওমিক্রন সংক্রমণ পরবর্তী শারীরিক অবস্থা কতটা জটিল হতে পারে, এ বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি। গবেষকরা এখনও করোনার নতুন এই স্ট্রেইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানার করার চেষ্টা করছেন, যা মাত্র এক মাস আগে দক্ষিণ আফ্রিকায় উদ্ভূত হয়েছিল।

উপসর্গ দেখা দিলে কতদিনের মধ্যে পরীক্ষা করা উচিত

ওমিক্রন হোক বা করোনার অন্য যেকোনো ভ্যারিয়েন্ট, শরীরে প্রবেশের সাধারণত ৫ থেকে ৬ দিনের মধ্যে উপসর্গগুলো শুরু হয়। সর্বোচ্চ ১৪ দিন পার করেও উপসর্গ প্রকাশ পেতে পারে। তবে সবক্ষেত্রে উপসর্গ প্রকাশ পাবে এমন নয়। কিছু কিছু ক্ষেত্রে অনেক রোগীই উপসর্গহীন থাকতে পারেন।

করোনা সংক্রমিত ব্যক্তির উপসর্গগুলো দেখা দেওয়ার প্রায় ২ দিন আগে থেকে এবং উপসর্গ প্রকাশ পাওয়ার ১০ দিন পর পর্যন্ত অন্যদের সংক্রামিত করতে পারে। এমনকি ওমিক্রনের ক্ষেত্রেও, সংক্রমণের ৩-১৪ দিনের মধ্যে যেকোনো সময় উপসর্গগুলো দেখা যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, করোনার উপসর্গ দেখা দিলে দ্রুত পরীক্ষা করা এবং নিজেকে আইসোলেশনে রাখা উচিত।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়