ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঘুমের মধ্যে হাত-পা অবশ হয়, স্লিপিং প্যারালাইসিস নয়তো

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৮ জানুয়ারি ২০২৪  
ঘুমের মধ্যে হাত-পা অবশ হয়, স্লিপিং প্যারালাইসিস নয়তো

ঘুমের মধ্যে হাত-পা অবশ হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। এটা হতে পারে স্লিপিং প্যারালাইসিসের লক্ষণ। এটি এমন একটি রোগ, আক্রান্ত ব্যক্তির শরীর কিছু সময় অবশ থেকে আবার স্বাভাবিক হয়ে যায়।

এই সময় রোগীর মনে নানা রকম ভয় তৈরি হয়। কেন এমন হচ্ছে ভেবে ভয় অনেকে পেয়ে যান।  বিশেষত ২২-৩৫ বছরের মানুষদের মধ্যে এই সমস্যা বেশি লক্ষ্য করা যায়। স্লিপিং প্যারালাইসিস হচ্ছে মস্তিষ্কের রোগ। মানুষ যখন গভীর ঘুমের মধ্যে স্বপ্ন দেখে তখনই এমন অবস্থা তৈরি হয়।

চিকিৎসকেরা বলেন র‌্যাপিড আই মুভমেন্ট রেম। উল্লেখ্য, এমতাবস্থায় শরীরের আর কোনও পেশি কাজ করে না।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা বা এনএইএস-এর ডাক্তাররা স্লিপ প্যারালাইসিস হওয়ার পেছনে কয়েকটি কারণ আছে। এগুলো হচ্ছে, নেতিবাচক চিন্তাভাবনা। হতাশা। এবং কোনো কিছু নিয়ে অতিরিক্ত ভয়ে থাকলে এই সমস্যা হয়।

অতিরিক্ত মদ্যপান, নিয়মিত ধূমপান করলেও হয়। যাদের ঘুম খুব পাতলা, ঘুম আসতে চায় না বা পর্যাপ্ত ঘুম হয় না তাদের এই সমস্যা বেড়ে যায়। মনে হবে আপনার সঙ্গে অন্য কেউ ঘরে আছে। হাত, পা অবশ হয়ে যাওয়ার কিছুক্ষণের জন্য কথা বলতে না পারা। বুকে এবং গলায় চাপ অনুভূত হওয়া। শরীর ঘেমে যায়। 

মনে রাখবেন, স্লিপ প্যারালাইসিস কোনও বড় রোগ নয়। কয়েকটি বিষয় মাথায় রাখলেই এই সমস্যাকে এড়ানো সম্ভব

নিয়মিত ব্যায়াম করতে হবে। নেতিবাচক চিন্তা থেকে দূরে থাকুন। যতোটা সম্ভব ইতিবাচক চিন্তা করুন। প্রত্যেক দিন পর্যাপ্ত পরিমানে ঘুমান। দিনে প্রায় ৬-৮ ঘণ্টা ঘুম খুবই জরুরি। ঘুমনোর আগে মোবাইল, ল্যাপটপ বিছানা থেকে দূরে রাখুন। ঘুমনোর আগে নিজেকে রিলাক্স করুন।

স্লিপ প্যারালাইসিসের লক্ষণ বার বার দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিন।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

/স্বরলিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়