ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

টিসিবির পেঁয়াজে অসন্তোষ, প্যাকেজে অনীহা ক্রেতাদের

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৮, ৩১ মার্চ ২০২২   আপডেট: ২২:৫৯, ৩১ মার্চ ২০২২
টিসিবির পেঁয়াজে অসন্তোষ, প্যাকেজে অনীহা ক্রেতাদের

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকাল। রাজধানীর যাত্রাবাড়ী মোড়ে কেউ তিন ঘণ্টা, কেউ তারও বেশি সময় ধরে অপেক্ষায় আছেন। প্রচণ্ড রোদ। গরমও অনেক। অপেক্ষার প্রহর যেন ফুরাচ্ছে না। অবশেষে বেলা ১১টায় আসে টিসিবির পণ্যবাহী ট্রাক। অনেকের সঙ্গে ধাক্কা-ধাক্কির পর পণ্য কিনেন মর্জিনা বেগম। শুধু মর্জিনা নন, এরকম শত শত নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে থেকে টিসিবির পণ্য কিনেন।

ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পর পণ্য কিনতে পেরে খুশি মর্জিনার চোখে-মুখে। কিন্তু, কিছুক্ষণ পরেই সে খুশি উধাও। কারণ, কষ্টের টাকায় কেনা পেঁয়াজের অর্ধেকই নষ্ট।

বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ী ও সেগুনবাগিচা এলাকায় টিসিবির ট্রাক থেকে যারাই পণ্য কিনেছেন, তাদের অধিকাংশই পেঁয়াজ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা জানান, অন্য পাঁচ পণ্যের মান মোটামুটি ভালো হলেও পেঁয়াজের অর্ধেকই পচা। 

পেঁয়াজের মান খারাপ কেন? এ প্রশ্নের জবাবে যাত্রাবাড়ীতে টিসিবির পরিবেশক মেসার্স এম এস এন্টারপ্রাইজের মালিক রফিকুল ইসলাম বলেন, ‘টিসিবি যে পণ্য দেয়, তা-ই আমরা বিক্রি করি।’

২ লিটার সয়াবিন তেল ২২০ টাকা, ৫ কেজি পেঁয়াজ ১০০ টাকা, ২ কেজি মসুর ডাল ১৩০ টাকা, ২ কেজি চিনি ১১০ টাকা, ১ কেজি খেজুর ৮০ টাকা এবং ৩ কেজি ছোলা ১৫০ টাকা—এ ছয় ধরনের পণ্যের প্যাকেজ ৭৯০ টাকায় বিক্রি হচ্ছে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে।

রাজধানীর কয়েকটি এলাকার ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, টিসিবির ট্রাকে প্যাকেজের আওতায় একসঙ্গে ৬টি পণ্য ৭৯০ টাকায় বিক্রি করায় নিম্ন আয়ের ক্রেতারা পড়েছেন বিপাকে। এ পদ্ধতিতে পছন্দমতো পণ্য কিনতে না পেরে দরিদ্র মানুষদের অনেকে শূন্য হাতে বাড়ি ফিরছেন।

তবে টিসিবি জানিয়েছে, ডিলারদের ওপর প্যাকেজের আওতায় পণ্য বিক্রির বাধ্যবাধকতা আরোপ করা হয়নি। পণ্যের মানের সঙ্গেও কোনো আপস করে না টিসিবি।

খোঁজ নিয়ে জানা গেছে, ডিলারদের প্রতিটি ট্রাকে ৮০০ কেজি চিনি, ৮০০ কেজি মসুর ডাল, ১ হাজার কেজি পেঁয়াজ ও ৮০০ লিটার সয়াবিন তেল দেওয়া হচ্ছে।

সেগুনবাগিচা বাজার এলাকায় টিসিবির ট্রাক থেকে পণ্য কিনতে আসেন সুলতান হোসেন। তিনি বলেন, ‘বাজারে তেলের দাম বেশি হওয়ায় আমি টিসিবির ট্রাক থেকে তেল কিনতে আসি। কিন্তু, দুই ঘণ্টা লাইনে দাঁড়ানোর পর জানতে পারলাম, শুধু একটি পণ্য বিক্রি করবে না তারা। ৬ পণ্য একসঙ্গে ৭৯০ টাকায় কিনতে হবে। কিন্তু আমার তো চারটি পণ্যের দরকার নেই। তাই, আর তেল কেনা হয়নি।’

নাম প্রকাশে অনিচ্ছুক টিসিবির এক ডিলার জানান, প্যাকেজের আওতায় পণ্য বিক্রি না করলে শুধু পেঁয়াজ বিক্রি হয় না। তাই, ছয় পণ্যের প্যাকেজ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, টিসিবির গুদামে ২০০ টন পেঁয়াজ মজুত আছে। আমদানির প্রক্রিয়ায় আছে আরও প্রায় ৮০০ টন।

টিসিবির মুখপাত্র হ‌ুমায়ুন কবির বলেন, ‘নষ্ট পেঁয়াজ ফেলে দিয়ে ভালোগুলো ক্রেতাদের কাছে বিক্রি করার জন্য ডিলারদের নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য প্রত্যেক ডিলারকে অতিরিক্ত পেঁয়াজ দেওয়া হয়। কোনো ডিলার যদি পচা পেঁয়াজ বিক্রি করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এএএম/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ