ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

রাজধানীর নিউ মার্কেট 

ফুটওভার ব্রিজ না থাকায় ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার, বাড়ছে দুর্ঘটনা

রায়হান হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১৯ আগস্ট ২০২৩  
ফুটওভার ব্রিজ না থাকায় ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার, বাড়ছে দুর্ঘটনা

রাজধানীর নিউ মার্কেটের সামনে ওভারব্রিজ না থাকায় ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হয়

রাজধানীর নিউ মার্কেটের সামনের ফুটওভার ব্রিজ ভাঙার পাঁচ মাস পরও শুরু হয়নি চলন্ত সিঁড়িযুক্ত (এসকেলেটর) ফুটওভার ব্রিজের নির্মাণকাজ। ওভারব্রিজ না থাকায় বাধ্য হয়ে ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছেন পথচারীরা। ইতোমধ্যে ওই এলাকায় কয়েকজন শিশু ও নারী আহত হয়েছেন। প্রায় প্রতিদিন সড়কে যানজট হওয়ায় ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন নিউ মার্কেটের ব্যবসায়ীরা।

শনিবার (১৯ আগস্ট) সকালে নিউ মার্কেটে গিয়ে দেখা যায়, অসংখ্য মানুষ ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন। এ সময় কয়েকজনের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।

সন্তানের জন্য পোশাক কিনতে উত্তরা থেকে নিউ মার্কেটে আসা আছমা বেগম বলেন, নিউ মার্কেটে আমরা সাধারণত আসি একটু সাশ্রয়ী দামে ভালো পণ্য কিনতে। এবার এসে অনেক কষ্ট হয়েছে বাচ্চা নিয়ে রাস্তা পার হতে। ফুটওভার ব্রিজ না থাকায় এই রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।

নিউ মার্কেটে কেনাকাটা করতে আসা রাফছান আহসান বলেন, নিউ মার্কেটের মতো গুরুত্বপূর্ণ জায়গায় অতি দ্রুত নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ করা জরুরি। কেননা, এখানে দিনে হাজার হাজার মানুষ এই রাস্তা পার হন। যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। 

ঢাকা নিউ সুপার মার্কেটের (দক্ষিণ) জিহাদ ফ্যাশনের কর্মচারী মো. শুভ বলেন, গত বছর ফুটওভার ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণার পর এ বছরের মার্চের প্রথমদিকে সেটি ভেঙে ফেলা হয়। কিন্তু, ভাঙার পর প্রায় ছয় মাস পার হলেও এখনো নির্মাণকাজ শুরু হয়নি। এই ওভারব্রিজের সঙ্গে আমাদের ব্যবসার সম্পর্ক আছে। কারণ, ক্রেতারা সহজে আমাদের দোকানগুলোতে আসতে পারতেন। এখন ঘুরে আসতে হয়। আমার চাই, অতি দ্রুত নিউ মার্কেটের এই ওভারব্রিজ পুনঃনির্মাণ করা হোক।

লিংকিং পার্ক নামের আরেক দোকানের কর্মচারী মো. রবিন বলেন, নিউ মার্কেটের ফুটওভার ব্রিজটি না থাকায় সাধারণ জনগণ যানবাহন চলাচলের রাস্তা ব্যবহার করছেন। এতে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া রাস্তায় পথচারীরা মাঝেমধ্যে দুর্ঘটনায় শিকার হন। তাই, সাধারণ মানুষের পাশাপাশি আমরা ব্যবসায়ীরা চাই, নিউ মার্কেট ও গাউছিয়া মার্কেটের সঙ্গে সংযোগকারী ফুটওভার ব্রিজটি অতি দ্রুত নির্মাণ করা হোক।

ঢাকা নিউ সুপার মার্কেটের (দক্ষিণ) ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম সাগর বলেন, নিউ মার্কেট ও গাউছিয়া মার্কেটের সঙ্গে সংযোগ সৃষ্টি করা এই ফুটওভার ব্রিজটি পুরনো হওয়ায় গত বছর ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। দীর্ঘদিন পর তা ভাঙা হয়। এখানে চলন্ত সিঁড়িযুক্ত (অ্যাসকেলেটর) নতুন ফুটওভার ব্রিজ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র। আমরা শুনেছি, নির্মাণকাজের সকল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। এক মাসের মধ্যে নতুন ওভারব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।

নিউ মার্কেটের নতুন ফুট ওভারব্রিজের সুবিধা সম্পর্কে জনতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল) রাজীব খাদেম বলেন, আমরা ইতোমধ্যে সব কাজ শেষ করেছি। এখন ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া চলছে। এক মাসের মধ্যে কাজ শুরু করা হবে। এই ব্রিজের দুই পাশে এসকেলেটর বা চলন্ত সিঁড়ি থাকবে। সঠিক তদারকি না থাকায় ঢাকার বেশিরভাগ এসকেলেটর অকেজো হয়ে গেছে। এবার আমরা উন্নত এসকেলেটর আনব, যাতে সহজে নষ্ট না হয়। 

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়