RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৭ ||  ১৫ রবিউস সানি ১৪৪২

প্রাচীনকালের বিশাল আকৃতির ক্যাঙ্গারু, কুমির কিভাবে হারালো?

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রাচীনকালের বিশাল আকৃতির ক্যাঙ্গারু, কুমির কিভাবে হারালো?

একবার কল্পনা করুন তো আপনার চারদিকে যে ক্যাঙ্গারুগুলো ঘুরছে সেটা এখনকার ক্যাঙ্গারুর চেয়ে প্রায় দ্বিগুণ আকৃতির। অথবা পানিতে বিচরণ করছে ২৩ ফুট লম্বা কুমির!

কল্পনা নয় সত্যি, আজ থেকে ৪০ হাজার বছর পূর্বের প্রাণীজগতের বাসিন্দারা ছিল বিশাল বিশাল আকৃতির। ওয়ামবাট (ভালুকের মতো দেখতে কিন্তু বিড়ালের মতো হাঁটে) কিংবা নিউ লায়ন সব কিছুই বিশাল আকৃতির।

কিন্তু তারা পৃথিবী থেকে হারিয়ে গেল কেন? কুইন্সল্যান্ড মিউজিয়াম এবং অস্ট্রেলিয়ার কিছু ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এসব সুপার সাইজ প্রাণীর বিলুপ্তি নিয়ে গবেষণা করেছেন। গবেষণায় বেশ কিছু প্রাচীন প্রাণীর, যেসব প্রাণী আজ থেকে ৪০ হাজার বছর আগে বিচরণ করতো, তাদের জীবাশ্ম নিয়ে গবেষণা করা হয়। ইউনিভার্সিটি অব ওলোংগোং থেকে প্রকাশিত এই গবেষণাপত্রের মূল গবেষক স্কট হকনাল বলেন, ‘আমরা ৪০ হাজার বছর আগের দৃশ্যপটে মানুষকে আনতে পারিনা। আর আমাদের কাছে কোনো জোরালো প্রমানও নেই, যা দিয়ে বলা যায়, এসব প্রাণীর বিলুপ্তির পেছনে মানুষের হাত রয়েছে।’

আরেকজন সহযোগী গবেষক এন্থনি ডোসেটো বলেন, কোনো সন্দেহ নেই আমরা মানুষরা প্রাণী শিকার করে ডিনার সারি। তবে প্রাণীজগতের বিলুপ্তির পেছনে শুধু মানুষ একাই দায়ী নয়। পরিবেশ পরিবর্তন, আবহাওয়া বদলের কারণে প্রাণীকূলের বাসস্থান নষ্ট হয়ে যায়। ফলে সেই ৪০ হাজার বছর আগে প্রাণীকূলের বিলুপ্তির জন্য মানুষের হাত দেখা যায়না। পরিবেশ বিপর্যয় যে কত ভয়ংকর হতে পারে তার উদাহরণ এসব প্রাণীকূল। এদের মতো বড় বড় প্রাণী প্রকৃতির সাথে লড়াই করে টিকতে পারেনি, তাহলে মানুষ কি পারবে প্রাকৃতিক বিপর্যয় ঠেকিয়ে টিকে থাকতে?


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়