Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

নেটফ্লিক্স নিজেই ডাউনলোড করবে ভিডিও

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ২৪ ফেব্রুয়ারি ২০২১  
নেটফ্লিক্স নিজেই ডাউনলোড করবে ভিডিও

আপনি অফলাইনে থাকাকালীন সময়ে পছন্দের কনটেন্টগুলো যেন দেখতে পারেন, তার একটা নতুন উপায় নিয়ে এসেছে নেটফ্লিক্স। স্ট্রিমিং জায়ান্ট প্রতিষ্ঠানটি চালু করেছে ‘স্মার্ট ডাউনলোড’ নামক অভিনব এক ফিচার, যা আপনার পছন্দের কনটেন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করে রাখবে।

এক্ষেত্রে নেটফ্লিক্স আপনার হিস্টোরি খতিয়ে দেখবে যে, আপনি সাধারণত কী ধরনের কনটেন্ট দেখতে পছন্দ করেন। আপনার পছন্দের সঙ্গে মিল রেখে সে ধরনের কনটেন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করবে নেটফ্লিক্স। ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত থাকাকালীন সময়ে আপনার মোবাইল ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে পছন্দের কনটেন্টগুলো। 

এর ফলে, যদি আপনি এমন কোনো পরিস্থিতিতে পড়েন যেখানে হয়তো ইন্টারনেট নেই কিংবা পরিষেবায় সমস্যা হয়েছে, তাহলেও কোনো অসুবিধা হবে না। এ প্রসঙ্গে নেটফ্লিক্সের প্রোডাক্ট ইনোভেশন ডিরেক্টর প্যাড্রিক ফ্লেমিং বলেন, ‘আপনি হয়তো দীর্ঘ গাড়ি ভ্রমণে কিংবা দুর্বল ইন্টারনেট এলাকায় রয়েছেন, আমরা কাজ চালিয়ে যাই তাই আপনাকে বিনোদন ও আনন্দ দেওয়ার জন্য সর্বদা নতুন কিছু অপেক্ষা করে থাকে।’

নেটফ্লিক্সের নতুন এই স্মার্ট ডাউনলোড ফিচারের সাহায্যে আপনি যে এপিসোড ইতিমধ্যেই দেখে ফেলেছেন সেটি ডিলিট হয়ে যাবে। পরবর্তী নতুন এপিসোড ডাউনলোডও হয়ে যাবে আপনাআপনি। তবে এটা কেবল টিভি সিরিজ বা শোয়ের ক্ষেত্রেই সম্ভব। সিনেমার ক্ষেত্রে এই অপশন নেই।

আপাতত অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য চালু করা হয়েছে নেটফ্লিক্সের এই বিশেষ পরিষেবা। আইওএস ভার্সনে এখনও এই সুবিধা চালু হয়নি। আগামী কয়েক মাসের মধ্যে আইওএস ভার্সনেও ফিচারটি চালু করা হবে বলে জানিয়েছে নেটফ্লিক্স।  

অ্যান্ড্রয়েড ফোনে অটো ডাউনলোড ফিচারটি যেভাবে ব্যবহার করবেন

প্রথমে নেটফ্লিক্স অ্যাপ চালু করুন। এবার ডাউনলোড অপশনে গিয়ে ট্যাপ করুন। সেখানে ‘ডাউনলোড ফর ইউ’’ অপশনে ক্লিক করুন। ডাউনলোডের জন্য কতটা স্টোরেজ আপনি খরচ করতে চান, সেটা সিলেক্ট করুন (১ জিবি, ৩ জিবি অথবা ৫ জিবি)। এরপর ‘টার্ন অন’ অপশনে ক্লিক করলে ফিচারটি অ্যাক্টিভেট হয়ে যাবে। চাইলে যেকোনো সময় ফিচারটি ডি-অ্যাক্টিভেট করতে পারবেন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়