ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

বড় বাচ্চাদের জন্য ইউটিউবের নতুন অ্যাকাউন্ট

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১  
বড় বাচ্চাদের জন্য ইউটিউবের নতুন অ্যাকাউন্ট

ইউটিউবের সকল কনটেন্ট সবার জন্য উপযুক্ত নয়, বিশেষ করে বাচ্চাদের জন্য। তাই এ সমস্যা থেকে মুক্তি দিতে ইউটিউব চালু করেছিল ‘কিডস’ অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টের ভিডিওগুলো বা কনটেন্ট বাচ্চাদের উপযোগী। কিন্তু তা এতোটাই বাচ্চামিতে ভরা যে, একটু বড় বাচ্চারা এই অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব দেখে মজা পায়না।

জেমস বিজের, ইউটিউবের ডিরেক্টর অব প্রোডাক্ট ম্যানেজমেন্ট, কিডস অ্যান্ড ফ্যামিলি, বলেন, ‘আমরা অভিভাবক এবং বয়সে বড় বাচ্চাদের কাছ থেকে শুনেছি তাদের চাহিদা ভিন্ন রকমের, যা এসব কনটেন্ট পুরোপুরি মেটাতে পারছেনা। যেহেতু বাচ্চারা বড় হতে থাকে, তাদের সীমাহীন কৌতূহল থাকে, তাদের কিছু স্বাধীনতাও দরকার এবং তারা নতুন কিছু জানতে বা সৃষ্টি করতে এখানেই খুঁজে বেড়ায়।’ 

ইউটিউব অভিভাবক এবং বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করে বের করেছে তত্ত্বাবধান অ্যাকাউন্ট, যেটা তিন রকমের হবে। এটা বয়স অনুসারে ভাগ করা হয়েছে। যেমন, এক্সপ্লোর, এক্সপ্লোর মোর এবং মোস্ট অব ইউটিউব। এক্সপ্লোর হচ্ছে ৯ বছরের বেশি বাচ্চাদের জন্য, এক্সপ্লোর মোর হচ্ছে ১৩ বছরের বেশি বয়সিদের জন্য। এবং মোস্ট অব ইউটিউব হলো কিশোরদের জন্য তবে এখানে এজ রেস্ট্রিকটেড বা প্রাপ্ত বয়স্কদের ভিডিও থাকবে না, থাকবে না সংবেদনশীল কোনো ভিডিও।

ধরে নেয়া যায়, এবার অভিভাবকরা একটু নিশ্চিত হতে পারবেন। কেননা ৯ বছরের বাচ্চা এবং ১৩ বা ১৪ বছরের বাচ্চার রুচি এক নয়। তাদের বয়স অনুসারেই তারা ভিন্ন কিছু দাবি করে। এতোদিন কিডস নামের এক গ্রুপেই সবাইকে আটকে রাখা হয়েছিল। এবার আলাদা আলাদা ভাগ করে সব বয়সের উপযোগী করে উপস্থাপন করা হবে। এরপরও আমাদের শিশু-কিশোরদের মন কতটা জোগাতে পারলো ইউটিউব তা সময়ই বলে দেবে। 

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়