Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ ধনী

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১৮ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:২৬, ১৮ এপ্রিল ২০২১
প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ ধনী

প্রতি বছরের মতো এবারো ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। ফোর্বসের ৩৫তম বার্ষিক বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী, করোনাভাইরাস মহামারির এই চরম দুর্দিনেও ধনীরা আরো ধনী হয়েছেন, বেড়েছে তাদের আয়। বিশ্বে রেকর্ড পরিমাণ বেড়েছে বিলিয়নিয়ারের সংখ্যা।

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুসারে, বিশ্বজুড়ে ২ হাজার ৭৫৫ জন বিলিয়নিয়ার রয়েছেন। তাদের মোট সম্পদের পরিমাণ ১৩ লাখ ১০ হাজার কোটি মার্কিন ডলার। গত এক বছরে বিশ্বে বিলিয়নিয়ার বেড়েছে ৬৬০ জন। এবার তালিকায় নতুন করে যুক্ত হওয়াদের মধ্যে ৪৯৩ জনই প্রথমবারের মতো বিলিয়নিয়ার হয়েছেন।

বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় প্রযুক্তি ব্যবসায়ীদের দাপট চলছে দীর্ঘদিন ধরে। ই-কমার্স জায়ান্ট আমাজনের জেফ বেজোস থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের মার্ক জাকারবার্গ- সবাই শীর্ষ ধনীর তালিকায় রাজত্ব করছেন। প্রযুক্তির দুনিয়ার শীর্ষ ১০ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ তুলে ধরা হলো এ প্রতিবেদনে।

১. জেফ বেজোস: বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার। ১৯৯৪ সালে আমাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস।

২. ইলন মাস্ক: টেসলা এবং স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইলন মাস্কের সম্পদের পরিমাণ ১৫১ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক।

৩. বিল গেটস: প্রযুক্তি বিশ্বে ধনীর তালিকায় তিন নম্বরে রয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর মোট সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চার নম্বর অবস্থানে রয়েছেন।

৪. মার্ক জাকারবার্গ: প্রযুক্তি বিশ্বে এ সময় সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে মার্ক জাকারবার্গের নাম। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ ৯৭ বিলিয়ন মার্কিন ডলার। প্রযুক্তি বিশ্বে ধনীর তালিকায় চার নম্বরে থাকা জাকারবার্গ মাত্র ১৯ বছর বয়সে ফেসবুক প্রতিষ্ঠা করেন।

৫. ল্যারি অ্যালিসন: সফটওয়্যার কোম্পানি ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি আলিসনের মোট সম্পদ ৯১.৫ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ৭ নম্বর অবস্থানে রয়েছেন এই টেক বিলিনিয়ার। ১৯৭৭ সালে ওরাকল প্রতিষ্ঠা করেন তিনি। প্রতিষ্ঠার পর থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন ল্যারি অ্যালিসন।

৬. ল্যারি পেজ: সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী ল্যারি পেজের মোট সম্পদ ৯১.৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সাল থেকে ল্যারি পেজ অ্যালফাবেটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ১৯৯৮ সালে গুগলের প্রতিষ্ঠাতাদের একজন ল্যারি পেজ। প্রতিষ্ঠার পর ১৯৯৮ সাল থেকে ২০০১ পর্যন্ত তিনি গুগলের প্রথম প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। 

৭. সের্গেই ব্রিন: সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রেসিডেন্ট সের্গেই ব্রিনের সম্পদের পরিমাণ ৮৯ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ৯ নম্বর অবস্থানে রয়েছেন এই টেক বিলিনিয়ার।

৮. মুকেশ আম্বানি: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ৮৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। রিলায়েন্স ভারতের অন্যতম লাভজনক কোম্পানি।

৯. স্টিভ বালমার: মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী স্টিভ বালমারের মোট সম্পদের পরিমাণ ৬৮.৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৪ সালে তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ও পরিচালকের পদ থেকে অব্যাহতি নেন। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ১৪তম অবস্থানে রয়েছেন এই প্রযুক্তি ব্যক্তিত্ব।

১০. মা হুয়াতেং: প্রযুক্তি ক্ষেত্রে ধনী ব্যক্তিদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন টেনসেন্ট এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মা হুয়াতেং। চীনা ধনকুবের মা হুয়াতেংয়ের সম্পদের পরিমাণ ৬৫.৮ বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়