Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ফেসবুক বন্ধ করে দেওয়ার হুমকি অ্যাপলের!

প্রকাশিত: ১৬:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০২১
ফেসবুক বন্ধ করে দেওয়ার হুমকি অ্যাপলের!

অ্যাপলের সিইও টিম কুক ও ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে বিশ্বে নানা অপকর্মও হয়ে থাকে। ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, মানব পাচারকারীদের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের অবস্থান জিরো টলারেন্স ছিল না, ২০০৯ সালে এমন গুরুতর তথ্য জানার পর ফেসবুক বন্ধ করার হুমকি দিয়েছিল টেক জায়ান্ট অ্যাপল।

প্রতিবেদন বলছে, মানব পাচারকারীরা ফেসবুককে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, এক গোপন অনুসন্ধানে এমন চিত্র উঠে আসার পর অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে ফেসবুককে সরিয়ে ফেলার হুমকি দিয়েছিল। ২০০৯ সালে এক গোপন তদন্তে উঠে আসে মধ্যপ্রাচ্যে মানব পাচারকারীরা ফেসবুকে নারী গৃহকর্মী কেনা-বেচার এক বিশাল নেটওয়ার্ক তৈরি করেছে।

সম্প্রতি ওয়ালস্ট্রিট জার্নালের হাতে আসা ফেসবুকের অভ্যন্তরীণ নথির তথ্যানুসারে, বিবিসির গোপন ওই তদন্তে মানব পাচারের বিশাল নেটওয়ার্কের তথ্য প্রকাশিত হওয়ার পর ফেসবুককে হুমকি দেয় অ্যাপল। মানব পাচারকারীদের এই নেটওয়ার্কের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে, অ্যাপ স্টোর থেকে ফেসবুককে সরিয়ে ফেলার হুমকি দেওয়া হয় অর্থাৎ অ্যাপল ডিভাইসে বন্ধ করে দেওয়া হবে ফেসবুক। 

অভ্যন্তরীণ ওই নথি বলছে, বিবিসির তদন্তের আগেই মানব পাচারের এ বিষয়টির ব্যাপারে পুরোপুরি অবগত ছিল ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু মানব পাচারকারীদের বিরুদ্ধে তাদের পদক্ষেপ ছিল সীমিত। বিবিসির তদন্ত প্রকাশ হওয়ার পর মানব পাচারের ওই অবৈধ কর্মকাণ্ডগুলো বন্ধ করে ফেসবুক কর্তৃপক্ষ।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ