Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৮ রবিউস সানি ১৪৪৩

করোনা টিকার ব্যাপারে কঠোর ইউটিউব

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ৩০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:২৪, ৩০ সেপ্টেম্বর ২০২১
করোনা টিকার ব্যাপারে কঠোর ইউটিউব

টিকা নিয়ে যে শুধু বাংলাদেশেই অপপ্রচার চলে বিষয়টা তেমন নয়। বিশ্বজুড়েই এমনটা চলছে।

গত জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অনেকটাই দায়ী মানুষের টিকা নেয়ার ব্যাপারে সন্দেহ সৃষ্টির জন্য, কেননা এই মাধ্যম অনেক ভুল তথ্য ছড়িয়ে থাকে। তিনি সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের কাছে এ বিষয়টা নিয়ে কাজ করার জন্য আবেদন জানান।

সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার চলে যে, করোনার টিকা নিলে অটিজমের শিকার হওয়ার সুযোগ আছে, কেউবা প্রচার চালায় মহিলারা এই টিকা নিলে গর্ভধারণ করতে পারবেন না। আবার কেউ কেউ প্রচার চালায় করোনার টিকা নিলে হতে পারে ক্যানসার।

কিন্তু এসব তথ্যের কোনো ভিত্তি বা গবেষণা নেই। মানুষ অনুমানের ওপরই এসব প্রচার চালিয়ে যাচ্ছিল। ফলে অনেক সাধারণ মানুষ ভয়ে টিকা নিতে চাচ্ছিল না। কয়েকদিন আগে বাংলাদেশের ইসলাম বক্তা মুফতি কাজী ইব্রাহিমকেও একই অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি করোনার টিকা নিয়ে ভুল তথ্য প্রচার করছিলেন।

ফেসবুক গত ফেব্রুয়ারিতেই এ ধরনের প্রচার নিষিদ্ধ করে। আর মার্চে টুইটারও তাদের পলিসিতে এ ব্যাপারে আইন করে, কেউ যদি বারবার একই ধরনের অপপ্রচার করে তবে তাকে টুইটার থেকে বের করে দেয়া হবে। গুগলের মালিকাধীন ইউটিউবও অবশেষে সে পথেই হাঁটলো। তারা ইতিমধ্যেই এ সংক্রান্ত ১৩০,০০০ ভিডিও মুছে ফেলেছে । এবং এ সংক্রান্ত বিষয় যুক্ত করে নতুন গাইডলাইন এনেছে।

তবে শুধু করোনাভাইরাসের টিকাই নয়, একইসঙ্গে পুরোনো টিকা যেমন, হাম এবং হেপাটাইটিস বি টিকা নিয়েও যেসব ভিডিওতে অপপ্রচার চালানো হবে সেটাও মুছে ফেলা হবে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। টিকা নিয়ে সমালোচনা করা যাবে কিন্তু মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার নয়। যেকোনো টিকার সাফল্য এমনকি ব্যর্থতা নিয়েও ভিডিও প্রচার করা যাবে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়