ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

বিশ্বের স্মার্টফোন বাজারে শীর্ষে স্যামসাং

প্রকাশিত: ২১:২০, ৩১ জুলাই ২০২২   আপডেট: ২১:৫২, ৩১ জুলাই ২০২২
বিশ্বের স্মার্টফোন বাজারে শীর্ষে স্যামসাং

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস জানিয়েছে, এ বছরের দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোন সরবরাহে বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং। অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস মেয়াদে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি স্মার্টফোন বাজারজাত করেছে দক্ষিণ কোরীয় এই  প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের গ্যালাক্সি এস২২ এবং গ্যালাক্সি এ সিরিজের ডিভাইসগুলোর রপ্তানির বৃদ্ধির কারণে ব্র্যান্ডটি এই লক্ষ্য পূরণের সক্ষমতা অর্জন করতে পেরেছে। স্মার্টফোনের বাজারে মন্দা চলা সত্ত্বেও স্যামসাং এর নেতৃত্বের জায়গাটি ধরে রাখতে পেরেছে।  

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী বিভিন্ন ব্র্যান্ডের ২৭৫ মিলিয়ন স্মার্টফোনের মধ্যে স্যামসাং একাই সরবরাহ করেছে ৬০ মিলিয়ন স্মার্টফোন, যা বিশ্বের স্মার্টফোন বাজারের ২১ শতাংশ।

দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যাপল আর তৃতীয় স্থানে আছে চীনের প্রতিষ্ঠান শাওমি। মার্কেট শেয়ার যথাক্রমে ১৭ শতাংশ এবং ১৪ শতাংশ। 

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বের স্মার্টফোন বাজারের ১০ শতাংশ দখল নিয়ে চতুর্থ স্থানে আছে চীনের প্রতিষ্ঠান অপো এবং ৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে পঞ্চম স্থানে আছে চীনের আরেক প্রতিষ্ঠান ভিভো।

ক্যানালিস জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সারা বিশ্বে স্মার্টফোন বিক্রি কমেছে ৯ শতাংশ। স্মার্টফোন বিক্রি কমে যাওয়ার অন্যতম কারণ হিসেবে বিশ্বের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিকে দায়ী করা হয়েছে ক্যানালিসের প্রতিবেদনে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়