ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

অ্যাসোসিওর আজীবন চেয়ারম্যান হলেন আব্দুল্লাহ এইচ কাফি

প্রকাশিত: ১৬:৪১, ১ নভেম্বর ২০২২   আপডেট: ১৬:৪৫, ১ নভেম্বর ২০২২
অ্যাসোসিওর আজীবন চেয়ারম্যান হলেন আব্দুল্লাহ এইচ কাফি

এশিয়ান-ওশেনিয়ান অঞ্চলের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) এর ‘লাইফটাইম চেয়ারম্যান অব অ্যাসোসিও’ সম্মানিত পদে ভূষিত হয়েছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রাক্তন সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি।

১৯৮৪ সালে যাত্রা শুরু করা অ্যাসোসিও এবারই প্রথম আজীবন চেয়ারম্যানের নাম ঘোষণা করল। অ্যাসোসর আজীবন চেয়ারম্যান পদে ভূষিত আব্দুল্লাহ এইচ কাফি বিভিন্ন মেয়াদে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পরিচালক, কোষাধ্যক্ষ, মহাসচিব, সহসভাপতি এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন। 

সম্প্রতি সিঙ্গাপুরের রিসোর্টস ওয়ার্ল্ড সেনতোসা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত অ্যাসোসিও ওয়ার্ল্ড সামিটে সংগঠনটির চেয়ারম্যান ডেভিড ওয়াং, নবনির্বাচিত চেয়ারম্যান বার্নাক, উইটসা চেয়ারম্যান ডা. শন সিহ, নির্বাহী পরিচালক ড.ডেন এবং সিঙ্গাপুর, হংকং এবং ভিয়েতনামের আইটি ফেডারেশনের চেয়ারম্যান অ্যাসোসিও’র প্রাক্তন সভাপতি আব্দুল্লাহ এইচ কাফিকে ‘লাইফটাইম চেয়ারম্যান অব অ্যাসোসিও’ ফলকটি হস্তান্তর করেন।

এছাড়াও অ্যাসোসিও ওয়ার্ল্ড সামিট ২০২২ এ ৪টি বিভাগে অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলাদেশ। ‘আউটস্ট্যান্ডিং টেক কোম্পানি’ বিভাগে সম্মাননা অর্জন করে ফিফোটেক। ডিজিটাল গভর্নমেন্ট বিভাগে ডিপার্টমেন্ট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (ডিওআইসিটি), হেলথ টেক বিভাগে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং এনভায়রমেন্টাল, সোশ্যাল এবং গভর্ন্যান্স বিভাগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলাটরি কমিশন (বিটিআরসি) সম্মাননা অর্জন করেন। 

দেশীয় ৪ প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড অর্জন এবং আজীবন চেয়ারম্যান পদে ভূষিত হওয়া প্রসঙ্গে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন, অ্যাসোসিওতে বিসিএসের প্রাক্তন সভাপতি আব্দুল্লাহ এইচ কাফির অর্জন অসাধারণ। বিসিএস কৃতজ্ঞচিত্তে তার এই অর্জনকে ধারণ করবে। দেশীয় চার প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড অর্জন পৃথিবীর কাছে আইসিটিতে আমাদের সক্ষমতার কথা ঘোষণা দেয়। ডিজিটাল বাংলাদেশের জয়জয়কার এখন সারা পৃথিবী জুড়ে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও বিসিএস একনিষ্ঠভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে। আমি অ্যাওয়ার্ড অর্জনকারী প্রতিটি প্রতিষ্ঠানকে অভিনন্দন জানাই এবং আশা করি অ্যাওয়ার্ড অর্জনের মাধ্যমে প্রকল্পগুলো আরো বেশি বেগবান হবে। 

প্রসঙ্গত, এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ২২টি দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন অ্যাসোসিওর সদস্য। দেশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) অ্যাসোসিওর একমাত্র সদস্য। তথ্যপ্রযুক্তিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে ‘অ্যাসোসিওর সম্মাননা’ এর জন্য প্রতিবছর বিসিএস মনোনয়ন প্রদান করে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়