ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

স্যামসাং ওয়ান ইউআই৫: যা জানা প্রয়োজন

প্রকাশিত: ২২:১৩, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ২২:৩০, ৬ ডিসেম্বর ২০২২
স্যামসাং ওয়ান ইউআই৫: যা জানা প্রয়োজন

গুগলের অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে স্যামসাং নিয়ে এসেছে দুর্দান্ত ফিচার ও সর্বাধুনিক প্রযুক্তির ইউজার ইন্টারফেস (ইউআই) ওয়ান ইউআই৫।

স্মার্টফোনের কাজকে আরও স্বাচ্ছন্দ্যদায়ক ও গতিশীল করতে ইতিমধ্যে ওয়ান ইউআই৫ আপডেট দেওয়া শুরু করেছে স্যামসাং। এখানে ইউজার ইন্টারফেসটির কিছু ফিচার তুলে ধরা হলো।  

মাল্টিটাস্কিং গেশ্চারস: স্মার্টফোনে কখনো কখনো একসঙ্গে অনেকগুলো কাজ করতে হয়। এক্ষেত্রে দ্রুতগতিতে ও ঝামেলাহীনভাবে মাল্টিটাস্কিং করার সুবিধা দেবে ওয়ান ইউআই৫। এছাড়া, কেউ যদি রানিং অ্যাপকে উইন্ডোড মোডে নিতে চান, তাহলে ফোনের ওপরে ডানদিকে সোয়াইপ করে চলতি অ্যাপকে উইন্ডোড মোডে নিয়ে যেতে পারবেন। আর এজন্য প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। এরপর অ্যাডভান্সড ফিচার থেকে ল্যাবস অপশন হয়ে টার্ন অন অল দ্য অপশনস চালু করতে হবে।   

সহজেই ইমেজ থেকে টেক্সটে কপি: ওয়ান ইউআই৫ এ খুব সহজেই যেকোনো ইমেজ থেকে টেক্সট কপি করা যাবে, যা পরবর্তীতে এডিটও করা যাবে। স্যামসাং কিবোর্ডের এক্সট্রাক্ট টেক্সট অপশনের মাধ্যমে যেকোনো বই, সাইনবোর্ডের লেখা, ছাপা বা ডিজিটাল মাধ্যমে থাকা লেখাকে টেক্সটে রূপান্তর করা যাবে। 

পছন্দসই স্টিকার তৈরি: ওয়ান ইউআই৫ চালিত ফোনে নিজের পছন্দমতো স্টিকার তৈরি করা যাবে। এজন্য যেকোনো ইমেজ অপশনে গিয়ে ফ্রি লেসো টুল ব্যবহার করতে হবে। এই টুলের সাহায্যে প্রথমে ইমেজের অবজেক্টকে মার্ক করে দিতে হবে। ডিভাইসের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) সেই অবজেক্টকে কনসাইজ করে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে স্টিকারের জন্য প্রস্তুত করে তুলবে। এছাড়া, এই টুল ব্যবহার করে ইমেজে খুব নিখুঁত সার্কেল বা অ্যারো তৈরি করা যাবে। 

স্মার্ট সাজেশন: উইজেট অপশন থেকে স্মার্ট সাজেশন উইজেট সিলেক্ট করে হোম স্ক্রিনে সেট করা যাবে। এতে করে যেসব অ্যাপ বেশি ব্যবহার করা হয় তা এক উইজেটে দেখাবে। ফলে অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা হবে স্মুথ। পাশাপাশি, উইজেট স্ট্যাকিং করার মাধ্যমে একটি উইজেট অ্যানিমেশন সোয়াইপ করেই মাল্টিপল উইট ব্যবহার করা যাবে।

র‌্যাম প্লাস বন্ধ করে রাখার সুযোগ: প্রয়োজন না হলে র‌্যাম প্লাস বন্ধ করে রাখার সুযোগ থাকছে ব্যবহারকারীদের জন্য। এজন্য সেটিংসে গিয়ে ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ারে যেতে হবে। সেখান থেকে মেমোরি অপশনের র‌্যাম প্লাসে গিয়ে টার্ন অফ সিলেক্ট করতে হবে। এতে করে র‌্যাম প্লাস বন্ধ হবে, আবার প্রয়োজনে এটি একইভাবে চালু করা যাবে। 

এছাড়া ওয়ান ইউআই৫-এ নোটিফিকেশন প্যানেলের ডিজাইনে কিছুটা ভিন্নতা আনা হয়েছে। নোটিফিকেশন প্যানেলের অ্যাপ আইকনগুলো আরো বড় এবং কালারফুল করা হয়েছে।

স্যামসাংয়ের নতুন এই ইউজার ইন্টারফেসের অন্যতম আকর্ষণীয় একটি ফিচার হলো- বিক্সবি টেক্সট কল। আরো রয়েছে লক স্ক্রিন কাস্টমাইজেশন, কল ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজেশন সহ আরো কিছু ফিচার।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়