ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইলন মাস্কের বিরুদ্ধে লেখায় সাংবাদিকদের অ্যাকাউন্ট বন্ধ!

প্রকাশিত: ১৭:৪০, ১৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:০২, ১৬ ডিসেম্বর ২০২২
ইলন মাস্কের বিরুদ্ধে লেখায় সাংবাদিকদের অ্যাকাউন্ট বন্ধ!

জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম টুইটারের নতুন মালিক ও প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটার নিয়ে তার নিত্যনতুন পদক্ষেপ আলোচিত যেমন হচ্ছে, তেমনি আবার সমালোচিত হচ্ছে। 

এদিকে ইলন মাস্কের বিরুদ্ধে খবর পরিবেশন করায় এবার বেশ কয়েকজন খ্যাতনামা সাংবাদিককে অ্যাকাউন্ট হারাতে হলো। দ্য ওয়ালের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার হঠাৎ টুইটার অ্যাকাউন্ট হারাতে থাকেন একের পর এক সাংবাদিক। তাদের অপরাধ, টুইটারের নতুন মালিক ইলন মাস্কের বিরুদ্ধে কলম ধরেছিলেন তারা।

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ম্যাশঅ্যাবল, সিএনএন-এর মতো একাধিক সংবাদ সংস্থার অনেক সাংবাদিকের অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে টুইটার।

বুধবার ইলন মাস্ক জানিয়েছিলেন, টুইটারের একটি অ্যাকাউন্ট থেকে তার ব্যক্তিগত জেট বিমানের গতিবিধি মনিটর করা হচ্ছে, সেই অ্যাকাউন্টটি পাকাপাকি ভাবে বন্ধ করে দেবেন তিনি। 

মাস্ক বলেন, ‘সারাদিন ধরে আমার সমালোচনা করার বিষয়টি মেনে নেওয়া যায়। কিন্তু আমার রিয়েল টাইম লোকেশন ট্র্যাক ও শেয়ার করে আমার পরিবারকে ঝুঁকির মুখে ফেলে দেওয়ার বিষয়টি মেনে নেওয়া যায় না। এটি টুইটারের নীতিমালার লঙ্ঘন। অন্য সবার মতো সাংবাদিকদের জন্যও এই নীতিমালা প্রযোজ্য।’

এরপরই বৃহস্পতিবার রাতে হঠাৎ করেই স্থগিত করা হলো বেশ কয়েকজন বিশিষ্ট সাংবাদিকের অ্যাকাউন্ট। তারা গত কয়েক দিন ধরেই টুইটারের একাধিক নতুন নীতি নিয়ে খবর লিখছিলেন। কখনো কখনো সমালোচনাও করছিলেন। ইলন মাস্কের সমালোচনাও উঠে আসছিল তাদের লেখায়। তবে তাদের কেউই ইলন মাস্ক বা তার পরিবারের সদস্যদের লোকেশন সম্পর্কিত তথ্য প্রকাশ করেননি।

সাংবাদিকদের সুরক্ষা কমিটি এক বিবৃতিতে বলেছে, টুইটার যদি সাংবাদিকদের কাজের প্রতিশোধ হিসেবে অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়ে থাকে, তাহলে তা ‘প্রতিশোধের ভয় ছাড়াই সংবাদ পরিবেশনে সাংবাদিকদের অধিকারের গুরুতর লঙ্ঘন’ হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়