ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

দেশে এলো অডির বিদ্যুৎচালিত গাড়ি

প্রকাশিত: ১৭:৪০, ২২ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৭:৫১, ২২ জানুয়ারি ২০২৩
দেশে এলো অডির বিদ্যুৎচালিত গাড়ি

অডির বিদ্যুৎচালিত গাড়ি এখন বাংলাদেশে। প্রথমবারের মতো দেশে আসা বিদ্যুৎচালিত এই গাড়িটি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিতে (বিআরটিএ) ইভি ক্যাটাগরিতে নিবন্ধন পেয়েছে।

‘ই-ট্রন ৫০ এসইউভি’ মডেলের এই অল-ইলেকট্রিক কার উদ্বোধন হয়েছে ২১ জানুয়ারি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার। এছাড়াও উপস্থিত ছিলেন অডি বাংলাদেশের চেয়ারম্যান ফুয়াদ আবদুল্লাহ, ব্যবস্থাপনা পরিচালক সাদ নুসরাত খান, পরিচালক গোলাম সারওয়ার, গোলাম মোস্তফা ও হাসিব উদ্দিন এবং প্রধান পরিচালন কর্মকর্তা ফজলে সামাদ।

এক বিজ্ঞপ্তিতে অডি জানিয়েছে, মাত্র ৭ সেকেন্ডে ০ থেকে ১০০ কিলোমিটার গতি সঞ্চারণের ক্ষমতার অধিকারী এই গাড়িটি এক চার্জে ৩০০ কিলোমিটার যেতে পারে কোনো ধরনের দূষণ সৃষ্টি না করেই। গাড়িটিতে দুটি ইলেক্ট্রিক মোটর আছে যা ২৩০ কিলোওয়াট শক্তি সৃষ্টি করে এবং এর অল-হুইল ড্রাইভের মাধ্যমে যেকোনো রাস্তায় সফলভাবে চলাচল করতে পারে। ই-ট্রনের চার্জিংয়ের জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে, যা বাসায় বা রাস্তায় যেকোনো পরিস্থিতিতে বিদ্যুৎ চালিত এই গাড়িটির চলাচল ঝামেলাহীন করে তোলে।

অডি ই-ট্রনের প্রাথমিক ফিচারগুলোর মধ্যে রয়েছে- মেট্রিক্স এলইডি হেডলাইটস, অ্যাডাপটিভ এয়ার সাসপেনশান, ভার্চুয়াল ককপিট প্লাস, ২০’ আউডি অ্যালয় হুইলস, প্রাইভেসি গ্লাস, প্যানারমিক গ্লাস সানরুফ, ৪ জোন ক্লাইমেট চেঞ্জ কনট্রোল এসি, লেদার সিটস, ৩৬০ ডিগ্রি সারাউন্ড ভিউ ক্যামেরাসহ আরো অনেক কিছু। 

গাড়িটি পাওয়া যাবে বাংলাদেশে অডির অনুমোদিত প্রতিনিধি, প্রগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড (পিএমআইএল) এর কাছে। গাড়িটি তেজগাঁওয়ে অডি ঢাকার শোরুমে ১.৫৯ কোটি টাকায় বিক্রি করা হচ্ছে। অডির ই-ট্রন গাড়িটিতে ৮ বছরের ব্যাটারি ওয়ারেন্টিসহ ২ বছরের ম্যানুফ্যাকচারার ওয়ারেন্টি রয়েছে এবং সেই সঙ্গে ওয়ারেন্টি ৫ বছর পর্যন্ত বর্ধিত করিয়ে নেওয়ার সুবিধা থাকছে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়