ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

আর্থিক খাতে সেরা ৩ উদ্ভাবন পেল কোটি টাকা পুরস্কার  

প্রকাশিত: ২০:৪০, ২৫ জুলাই ২০২৩   আপডেট: ২০:৪১, ২৫ জুলাই ২০২৩
আর্থিক খাতে সেরা ৩ উদ্ভাবন পেল কোটি টাকা পুরস্কার  

আর্থিক লেনদেনে প্রাতিষ্ঠানিকভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে উদ্ভাবনী আইডিয়ার জন্য তিনটি প্রতিষ্ঠানকে কোটি টাকা পুরস্কার প্রদান করেছে ফিনল্যাব বিডি। এটুআই, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং মাইক্রোসেভ কনসাল্টিং (এমএসসি) এর যৌথ উদ্যোগ হলো ফিনল্যাব বিডি। 

সোমবার (২৪ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘উইমেনস ফাইন্যান্সিয়াল ইনক্লুশন চ্যালেঞ্জ ২০২২’ ও ‘সিএমএসএমই ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’এর বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা উদ্দিন আহমদ এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হুসেইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঁইয়া। 

আর্থিক খাতে সেরা আইডিয়া দিয়ে পুরস্কার পাওয়া এই তিন উদ্ভাবক হলো- ডানা ফিনটেক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) ও আপন ওয়েলবিয়িং। উদ্ভাবনী আইডিয়ার জন্য ডানা ফিনটেককে ৭৫ লাখ টাকা, এমটিবিকে ৫০ লাখ ৭৫ হাজার টাকা এবং আপন ওয়েলবিয়িংকে ৫০ লাখ টাকার ডেমো চেক প্রদান করা হয়। বাংলাদেশ ব্যাংক-এর সার্বিক তত্ত্বাবধানে আইডিয়াগুলো পরীক্ষণ ও বাস্তবায়ন করা হবে।

ডানা ফিনটেক তাদের উদ্ভাবনের মাধ্যমে এমন একটি ক্রেডিট স্কোরিং পদ্ধতি তৈরি করবে যার মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা ডিজিটালি ঋণ পাওয়ার ক্ষেত্রে সুযোগ তৈরি হবে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক তাদের ‘ডেলাইট লোন’ এর উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে এমন একটি আর্থিক ঋণের মডেল তৈরি করা হবে যার মধ্য দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতিদিনই ঋণ গ্রহণের সুযোগ পাবেন। সকালে ঋণ গ্রহণ করে সূর্যাস্তের আগে ঋণ পরিশোধ করতে পারবেন। এর ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার প্রসার বাড়াতে পারবেন। এদিকে আপন ওয়েলবিয়িং একটি ওমনিচ্যানেল প্ল্যাটফর্ম তৈরি করবে যার মাধ্যমে পোশাক শ্রমিকরা বিশেষ করে নারীরা আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আসবেন। তারা নিজেদের পোশাক কারখানায় এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিত্যপণ্য ক্রয় ও সংরক্ষণ করতে পারবেন। একইসঙ্গে এর মাধ্যমে সঞ্চয় এবং ঋণ গ্রহণ করার সুবিধা পাবেন।  

সারাদেশ থেকে আসা ১২৩টি উদ্ভাবনী আইডিয়া থেকে প্রাথমিক যাচাই-বাছাই, বুটক্যাম্প, গ্রুমিং এবং টেকনিক্যাল ইভালুয়েশন প্যানেলসহ কয়েকটি ধাপের মাধ্যমে সম্মানিত বিচারকমণ্ডলী তিনটি আইডিয়াকে পুরস্কারের জন্য মনোনীত করেন। 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো, মেজবাউল হক বলেন, ‘আর্থিক অন্তর্ভুক্তিকরণকে আরো ত্বরান্বিত করতে হলে আর্থিক সেবাখাতে উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং নতুন নতুন ফিনটেক প্রোডাক্ট উদ্ভাবন অত্যন্ত জরুরি। এটুআই প্রকল্প সবসময় উদ্ভাবনী সংস্কৃতি ধারণ করে এবং তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের সুযোগ করে দিতে চায়। আর্থিক অন্তর্ভুক্তির জন্য দেশের ইকোসিস্টেমের সঙ্গে উদ্ভাবনের সম্পর্ক তৈরি করতে হবে। যদি আমরা পেমেন্ট সিস্টেমকে ক্যাশলেস করতে পারি তাহলে নাগরিক সেবাগুলো আরও প্রান্তিক পর্যায়ে নেয়া ও আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনা সম্ভব হবে। এগুলো বাস্তবায়ন করা গেলে সরকার যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছে সেই লক্ষ্য পূরণ করা সম্ভব। সবার সহযোগিতায় একটি বৈষম্যহীন আর্থ-সমাজ গঠনে প্রতিজ্ঞাবদ্ধ বাংলাদেশ ব্যাংক।’

উল্লেখ্য, বাংলাদেশে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে টেকসই ব্যবসায়িক মডেল তৈরিতে স্টার্টআপ ও উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে এটুআই, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং মাইক্রোসেভ কনসাল্টিং (এমএসসি) যৌথভাবে ফিনল্যাব বিডি প্ল্যাটফর্ম তৈরি করে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২০২১ সালের অক্টোবর মাসে এর উদ্বোধন করেন। বর্তমানে বাংলাদেশ সরকার, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং মেটলাইফ ফাউন্ডেশন সহায়তায় কার্যক্রম পরিচালনা করছে ফিনল্যাব বিডি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই এর ডিজিটাল ফাইনান্সিয়াল সার্ভিস স্পেশালিস্ট মো. তহুরুল হাসান, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া এটুআই ও আর্থিক সেবা সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/দপ্তর, কেন্দ্রীয় ব্যাংক, রেগুলেটরি ফিনটেক ফ্যাসিলিটেশন অফিস, সরকারি ও বেসরকারি আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, ফিনটেক কোম্পানি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংশ্লিষ্ট সংস্থা, স্টার্টআপ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়