ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে চাকরির সুযোগ

চাকরি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ৯ জুন ২০২৪   আপডেট: ১৫:৩৫, ৯ জুন ২০২৪
নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে চাকরির সুযোগ

বাংলাদেশ নৌবাহিনী সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২৫-এ ডিইও ব্যাচে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে নৌবাহিনীর শিক্ষা শাখায় জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আগামী ৩ জুলাই, ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

শিক্ষা শাখা (বিবিধ বিষয়)-পুরুষ ও নারী

শিক্ষাগত যোগ্যতা: সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ/রসায়ন/আইন বিষয়ে স্নাতক (সম্মান)সহ মাস্টার্স। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতক (সম্মান) ও মাস্টার্স উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে। 

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ২টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৪টি বিষয়ে ‘বি’ গ্রেড ও ‘এ-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং স্নাতক (সম্মান) ও মাস্টার্স উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

আইন বিষয়ের প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ সনদসহ আইন পেশায় বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার)-পুরুষ ও নারী

শিক্ষাগত যোগ্যতা: সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে। 

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড ও ‘এ-লেভেল’ এ যেকোনো ১টি বিষয়ে ‘এ’ গ্রেড, ২টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে। 

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

শিক্ষা শাখা (মেডিকেল)-পুরুষ

শিক্ষাগত যোগ্যতা: সরকার স্বীকৃত যেকোনো মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ (৫-স্কেলে) প্রাপ্ত হতে হবে। 

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং ‘এ-লেভেল’ এ যেকোনো ১টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ২টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। 

প্রার্থীদের প্রাথমিক সাক্ষাৎকারের আগে স্বাস্থ্য পরীক্ষা ও চেম্বার টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

বয়স 

১ জানুয়ারি ২০২৫ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়)। ব্যারিষ্টার/আইন বিষয়ে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বৈবাহিক অবস্থা 

অবিবাহিত/বিবাহিত।

শারীরিক মান (ন্যূনতম)

পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রাথীরা নৌবাহিনীর ওয়েবসাইট ‌www.joinnavy.navy.mil.bd থেকে আবেদন করতে পারবেন। আগামী ৩ জুলাই ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

আবেদন ফি

৭০০ টাকা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়