ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বদলে গেল বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্টের সময়

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৩ ১২:৫৭:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ৪:৩৫:১৪ পিএম

চলতি মাসের ২২ তারিখ প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হবে ম্যাচটি। বাংলাদেশ ও কলকাতা পাশাপাশি অবস্থিত হওয়ায় আবহাওয়া প্রায় একই। নভেম্বরের শেষ দিকে সন্ধ্যার পর কুয়াশা ও শিশির পড়ে। সেক্ষেত্রে বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্টে শিশির একটা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। সেই বিষয়টি নিয়ে অবশ্য আগেও আলোচনা হয়েছে।

সে কারণে শিশিরের বিষয়টি মাথায় রেখে প্রথম দিবারাত্রির টেস্টের সময়ে পরিবর্তন আনা হয়েছে। ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) একজন কর্মকর্তা ও ইডেন গার্ডেনের কিউরেটরের দেওয়ার তথ্যমতে, দিবারাত্রির টেস্টটি শুরু হবে দুপুর ১টায়। আর শেষ হবে রাত ৮টায়। কারণ, রাত ৮টার পর শিশির ঝরার মাত্রা সাধারণতই বেড়ে যাবে।

শিশিরের বিষয়টি মাথায় রেখে বিসিআইয়ের কাছে সময় পরিবর্তন করার জন্য ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) অনুরোধ জানিয়ে রেখেছিল। অবশেষে বিষয়টির সঙ্গে একমত হয়েছে বিসিসিআইও।

এ বিষয়ে সিএবি’র কিউরেটর সুজন মুখার্জী বলেছেন, ‘ডিউ ফ্যাক্টরের বিষয়টি মাথায় রেখে সময় পরিবর্তনের জন্য বিসিসিআই’র কাছে সিএবি’র করা অনুরোধ আমলে নেওয়া হয়েছে। নতুন সময় অনুযায়ী প্রতিদিন দুপুর ১টায় খেলা শুরু হবে। বিকেল ৩টার মধ্যে প্রথম সেশন শেষ হবে। দ্বিতীয় সেশন শুরু হবে বিকেল ৩টা ৪০ মিনিটে। এটা চলবে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত। শেষ সেশন শুরু হবে সন্ধ্যা ৬টায়। শেষ হবে রাত ৮টায়।’

এর আগে তিনি বলেছিলেন, ‘মূলত রাত ৮টা, সাড়ে ৮টার দিকেই ডিউ ফ্যাক্টর খেলায় প্রভাব ফেলতে শুরু করে। বিষয়টা আমরা ইডেনে সাদা বলের ক্রিকেট ম্যাচে দেখেছি। তবে আমি মনে করছি না ডিউ খুব একটা সমস্যা হবে।’

অবশ্য শিশিরের সমস্যা মোকাবেলায়ও প্রস্তুত ছিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। তারা ট্রিটমেন্ট স্প্রে এর ব্যবস্থা রেখেছিল। কিন্তু এখন হয়তো সেটার আর প্রয়োজন হবে না।
 

তথ্যসূত্র : হিন্দুস্থান টাইমস ও ইন্ডিয়া টুডে।


ঢাকা/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন