ঢাকা, বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

১০ উইকেটে হারের লজ্জায় ডুবল ভারত

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৮:৫৪:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ১:১৪:৪৯ এএম

১৫ বছর আগে ঘরের মাঠে এমন লজ্জায় ডুবেছিল ভারত। কলকাতার সেই লজ্জা আজ মুম্বাইতে ফিরে আসল। ঘরের মাঠে দ্বিতীয়বারের মতো ওয়ানডেতে ১০ উইকেটে হারল ভারত। ২০০৫ সালে ইডেন গার্ডেনে তাদের লজ্জায় ডুবিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ২০২০ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাদের লজ্জায় ডুবালো অস্ট্রেলিয়া।

সব মিলিয়ে পাঁচবার ১০ উইকেটে হারের লজ্জায় ডুবেছে ভারত। ঘরের মাঠে দুইবার। আর দেশের বাইরে তিনবার। তার মধ্যে ১৯৮১ সালে মেলবোর্নে নিউজিল্যান্ডের কাছে, ১৯৯৭ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের কাছে ও  ২০০০ সালে শারজাহতে দক্ষিণ আফ্রিকার কাছে।

আজ মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের ছুড়ে দেওয়া ২৫৬ রানের টার্গেট কোনো উইকেট না হারিয়েই ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়া। আর সেটা সম্ভব হয়েছে ডেভিড ওয়ার্নার ও অ্যারোন ফিঞ্চের জোড়া সেঞ্চুরিতে। ওয়ার্নার ১১২ বল খেলে ১৭টি চার ও ৩ ছক্কায় ১২৮ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ১১৪ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১১০ রানে অপরাজিত থাকেন ফিঞ্চ। অজি অধিনায়কের এটি ছিল ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি। আর ওয়ার্নারের ১৮তম।তারা দুজন আজ ৩৭.৩ ওভারে ২৫৮ রানের জুটি গড়েন।

এর আগে ভারত টস হেরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার পেসারদের তোপের মুখে পড়ে। মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন ও প্যাট কামিন্সের পেসে দিশেহারা হয়ে যায় ভারতের ব্যাটসম্যানরা। এই তিন পেসার নেন ৭ উইকেট। স্টার্ক ৩টি, কামিন্স ও রিচার্ডসন ২টি করে। তাতে ৪৯.১ ওভারে ২৫৫ রানে অলআউট হয়ে যায় ভারত।

ব্যাট হাতে ভারতের শিখর ধাওয়ান একমাত্র অর্ধশত রানের দেখা পান। তিনি ৯১ বল খেলে ৯ চার ও ১ ছক্কায় ৭৪ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান আসে লোকেশ রাহুলের ব্যাট থেকে। রিশাব পন্ত করেন ২৮ এবং রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে আসে ২৫টি রান।

১০ উইকেটের জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া এগিয়ে গেল ১-০ ব্যবধানে। রাজকোটে দ্বিতীয় ওয়ানডেতে শুক্রবার মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া।

এর আগে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ২৫০+ রান তাড়া করে ১০ উইকেটে জয়ের নজির ছিল মাত্র ২টি। আজ তৃতীয়টি গড়ল অস্ট্রেলিয়া। অবশ্য ১০ উইকেটে হারা তিনটি দলই এশিয়ার। ২০১৬ সালে ব্রিমিংহামে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেট হাতে রেখে ২৫৬ রান করে জিতেছিল ইংল্যান্ড। ২০১৭ সালে কিম্বার্লিতে বাংলাদেশের বিপক্ষে বিনা উইকেটে ২৮২ রান করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। আর আজ ২৫৬ রান তাড়া করে বিনা উইকেটে জিতল অজিরা।

 

ঢাকা/আমিনুল