ঢাকা, শুক্রবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাদ পড়লেন ডু প্লেসিস, নতুন অধিনায়ক ডি কক

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৮:৫৩:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৯:০৭:৫৫ পিএম

আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। এই সিরিজের জন্য আজ মঙ্গলবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। দলে রাখা হয়নি নিয়মিত অধিনায়ক ফাপ ডু প্লেসিসকে। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে কুইন্টন ডি কককে। তার নেতৃত্বে আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবে দক্ষিণ আফ্রিকা।

৩৫ বছর বয়সী ডু প্লেসিস প্রোটিয়াদের হয়ে ১৪৩টি ওয়ানডে খেলেছেন। ৪৭.৪৭ গড়ে রান করেছেন ৫৫০৭টি। দক্ষিণ আফ্রিকাকে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ২৮টিতে। অধিনায়ক হিসেবে তার গড় ৫৭.৬২। যদিও তার নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপে একদমই ভালো করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে ৯ ম্যাচের মাত্র ৩টিতে জিতেছিল প্রোটিয়ারা।

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে শেষ দুই টেস্টে হারের পর থেকে তিনি চাপের মুখে আছেন। বিশেষ করে তৃতীয় টেস্টটি ইনিংস ব্যবধানে হারের পর। শেষ পর্যন্ত তাকে সরিয়েই দেওয়া হল।

২৭ বছর বয়সি নতুন অধিনায়ক ডি কক দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৫টি ওয়ানডে খেলেছেন। ৪৫.০১ গড়ে রান করেছেন ৪৯০৭টি। তিনি দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছিলেন ভারত সফরে। সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়েছিল।

ইংল্যান্ডের বিপক্ষের সিরিজের জন্য ঘোষিত দলে নতুন মুখ পাঁচজন! তারা অভিষেকের অপেক্ষায় আছেন। নতুন মুখের মধ্যে আছেন পেসার লুথো সিপামলা, উইকেটরক্ষক কাইল ভেরেনি, পেসার সিসান্দা মাগালা, ব্যাটসম্যান জান্নেমান মালান ও স্পিন বোলিং অলরাউন্ডার বিজর্ন ফর্চুইন।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে না পারা লুঙ্গি এনগিদি ডাক পেয়েছেন ওয়ানডে দলে। টেম্বা বাভুমাকেও রাখা হয়েছে স্কোয়াডে।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি শুরু হবে ৪ ফেব্রুয়ারি কেপটাউনে।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে স্কোয়াড :

কুইন্টন ডি কক (অধিনায়ক), রেজা হেনড্রিকস, টেম্বা বাভুমা, রাসি ফন দের ডুসেন, ডেভিড মিলার, জন জন এসমুটস, আন্দিলে ফেলুকাওয়ে, লুথো সিপামলা, লুঙ্গি এনগিদি, তাবরেইজ শামসি, সিসান্দা মাগালা, বিজর্ন ফর্চুইন, বিউরান হেনড্রিকস, জান্নেমান মালান ও কাইল ভেরেনি।


ঢাকা/আমিনুল