ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইতিহাসের দ্রুততম হ্যাটট্রিকের ১৪ বছর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৬, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতিহাসের দ্রুততম হ্যাটট্রিকের ১৪ বছর

টেস্ট ক্রিকেটের প্রথম ইনিংসের প্রথম ওভারেই হ্যাটট্রিক করেছিলেন ভারতের ইরফান পাঠান। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড। ২০০৬ সালের ২৯ জানুয়ারি পাকিস্তানের বিপক্ষে করাচিতে এই রেকর্ড গড়েছিলেন তিনি। তার সেই রেকর্ডের ১৪ বছর পূর্তি হল আজ। অবশ্য এই ১৪ বছর ধরে অক্ষুন্ন রয়েছে তার রেকর্ডটি।

২০০৬ সালের ২৯ জানুয়ারি। সেদিন ছিল রোববার। পাকিস্তানের বিপক্ষে করাচি স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টেস্টে মাঠে নামে ভারত। রাহুল দ্রাবিড় টস জিতে পাকিস্তানকে ব্যাট করার আমন্ত্রণ জানান। পাকিস্তানের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে আসেন সালমান বাট ও ইমরান ফরহাদ। বল হাতে ইনিংসের গোড়াপত্তন করতে আসেন ভারতের ইরফান পাঠান। তার করা প্রথম তিনটি বলে কোনো রান নিতে পারেননি বাট। ইরফানের চতুর্থ বলটি আউট সুইং করে বেরিয়ে যাওয়ার আগে সালমানের ব্যাট ছুঁয়ে স্লিপে দাঁড়ানো রাহুল দ্রাবিড়ের তালুবন্দি হয়। দলীয় শূন্যরানে শূন্য হাতে ফিরেন বাট। স্কোর : ০/১।

এরপর ব্যাট হাতে আসেন অধিনায়ক ইউনিস খান। ইরফানের ইনসুইং ডেলিভারিটির লাইন মিস করেন পাক কাপ্তান। বল প্যাডে আঘাত করে। সমস্বরে এলবিডব্লিউর আবেদনে সাড়া দেন আম্পায়ার। স্কোর : ০/২।

অধিনায়ক ফেরার পর ব্যাট হাতে নামেন মোহাম্মদ ইউসুফ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম হ্যাটট্রিকের সুযোগ ইরফানের সামনে। ভীষণ উজ্জীবিত ইরফানের করা ষষ্ঠ বলটি সাপের মতো বাক নিয়ে ব্যাট-প্যাডের ফাঁক গলে স্ট্যাম্প এলোমেলো করে দেয়। হয়ে যায় টেস্ট ক্রিকেটের ইতিহাসের দ্রুততম হ্যাটট্রিকটি। সে সময় দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান ইরফান। স্কোর : ০/৩।

অবশ্য ইরফানের আগে ১৯৯৯ সালে শ্রীলঙ্কার নুয়ান জয়সা টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম হ্যাটট্রিকটি করেছিলেন। যদিও সেটা ছিল নুয়ানের প্রথম ওভার আর শ্রীলঙ্কার দ্বিতীয়। ৭ বছর পর ইরফান তার রেকর্ড ভেঙে ইনিংস ও নিজের প্রথম ওভারেই হ্যাটট্রিক করে নতুন রেকর্ড গড়েন। যেটা এখনো কেউ ভাঙতে পারেনি। গেল ৪ জানুয়ারি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ইরফান।

অবশ্য শ্রীলঙ্কার চামিন্দা ভাস বাংলাদেশের বিপক্ষে ইনিংসের প্রথম তিন বলেই হ্যাটট্রিক করার রেকর্ড গড়েন। সেটা অবশ্য হয়েছিল ২০০৩ ওয়ানডে বিশ্বকাপে।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়