ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারতেই শুরু, ভারতেই ‘সেঞ্চুরি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ২ ফেব্রুয়ারি ২০২১  
ভারতেই শুরু, ভারতেই ‘সেঞ্চুরি’

নাগপুরে শুরু, চেন্নাইয়ে সেঞ্চুরি। ২০১২ সালের ১৩ ডিসেম্বর নাগপুরে ভারতের বিপক্ষে ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয় জো রুট। আর এই ভারতের বিপক্ষেই নিজের শততম টেস্ট খেলতে নামছেন টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

পথচলা শুরুর দিন থেকে বদল হয়েছে অনেক কিছু। রুট এখন ইংল্যান্ড দলের অধিনায়ক। ততদিনে নামের সঙ্গে যুক্ত হয়েছে নানা রেকর্ড আর মাইলফলক। সর্বশেষ শ্রীলঙ্কার মাটিতেই তাদের ধবলধোলাই করে ভারতে আসেন খেলতে। 

ভারতের বিপক্ষে শুরুর পর তাদের বিপক্ষেই সেঞ্চুরির ম্যাচ খেলতে নেমে রোমাঞ্চিত রুট বলেন, ‘২০১২ সালে ভারতেই প্রথম টেস্ট খেলেছিলাম। সেই টেস্ট আমার চোখ খুলে দিয়েছিল । স্পিন খেলতে শিখেছিলাম, দারুণ কয়েকজন সতীর্থ ছিল, কঠিন প্রতিপক্ষ ছিল। চেন্নাইয়ের মাঠে শততম টেস্ট খেলতে আমি মুখিয়ে আছি।’

টেস্টে রুটের পারফরম্যান্স যে কোনো ব্যাটসম্যানকেই ঈর্ষান্বিত করবে। ৯৯ টেস্টে ৫৪.৯৭ গড়ে তার রান ৮ হাজার ২৪৯। সেঞ্চুরি ১৯টি, হাফসেঞ্চুরি ৪৯টি। সর্বশেষ দুই টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে একটি ডাবল সেঞ্চুরি আরেকটিতে হাঁকান সেঞ্চুরি। টেস্টের সেরা ব্যাটসম্যানদের মধ্যে আছেন ৫ নম্বরে।

এবার প্রতিপক্ষ ভারত। সম্প্রতি তারা হারিয়ে এসেছে অস্ট্রেলিয়াকে। কোহলিদের মাটিতে তাদের বিপক্ষে খেলা এর সহজ হবে না। তবে রুট মনে করেন তারা এখন বিদেশের মাটিতে লড়াই করতে শিখে গেছেন। যেনো কোহলিদের দিয়ে রাখলেন প্রচ্ছন্ন হুমকি।

রুটের মতে, ‘আগে আমরা বিপক্ষের ২০ উইকেট নিতে পারতাম না, বিশেষ করে দেশের বাইরে। এখন মনে হয়ে শিখে গিয়েছি। প্রথম ইনিংসে রান করার ব্যাপারেও অনেক ধারাবাহিক হয়ে উঠেছি । শেষ ১২ টেস্টে ৬ থেকে ৭ বার ৪০০ রানের বেশি করেছি। এটা দারুণ সাফল্য। বিদেশের মাটিতে এটা ধরে রাখা জরুরি।’

চেন্নাইয়ে ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই মাঠেই প্রথম দুই টেস্ট খেলবে তারা। এরপর বাকি দুই ম্যাচ হবে আহমেদাবাদে। তার মধ্যে একটি হবে দিবারাত্রির ম্যাচ।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়