ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রিজওয়ানের সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে পাকিস্তানের জয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ১১ ফেব্রুয়ারি ২০২১  
রিজওয়ানের সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে পাকিস্তানের জয়

পাকিস্তানের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে দুর্দান্ত জয় এলো। দক্ষিণ আফ্রিকাকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৩ রানে হারিয়েছে স্বাগতিকরা। তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো পাকিস্তান।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নিয়ে দারুণ শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। ইনিংসের দ্বিতীয় বলে অধিনায়ক বাবর আজম রান নিতে গিয়ে বিয়র্ন ফোরটুইনের সরাসরি থ্রোতে নন স্ট্রাইক প্রান্তে রান আউট হন। অধিনায়ক ডাক মারার পর পাওয়ার প্লে শেষ হওয়ার আগে হায়দার আলীকেও (২১) হারায় পাকিস্তান, তখন দলের রান ৫.১ ওভারে ৩৭।

রাওয়ালপিন্ডি টেস্টের সেঞ্চুরিয়ান মোহাম্মদ রিজওয়ান একপ্রান্ত আগলে খেলতে থাকেন। তার সঙ্গে তিনটি ত্রিশ ছাড়ানো জুটি গড়তে অবদান রাখেন হুসেইন তালাত (১৫), ইফতিখার আহমেদ (৪) ও খুশদিল শাহ (১২)।

অন্য ব্যাটসম্যানদের এই অবদান বৃথা যেতে দেননি রিজওয়ান। ৩৫ বলে ফিফটি করা ইনিংসকে সেঞ্চুরি বানান ৬৩ বল খেলে, ৬ চার ও ৭ ছয়ে। ইনিংসের দুই বল বাকি থাকতে আন্দিল ফেলুকোয়াওয়ের বলে ছয় মেরে পাকিস্তানের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন রিজওয়ান। সাত বছর আগে ২০১৪ সালের ৩০ মার্চ ঢাকায় বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান হন আহমেদ শেহজাদ।

৬৪ বলে ১০৪ রানে অপরাজিত থেকে রিজওয়ান দলীয় স্কোর ৬ উইকেটে ১৬৯ রান করেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি করে উইকেট নেন ফেলুকোয়াও, তাবরাইজ শামসি ও জীবনের প্রথম টি-টোয়েন্টি খেলতে নামা জ্যাকস স্নাইম্যান।

১৭০ রানের লক্ষ্যে নেমে দুই ওপেনার জান্নেমান মালান ও রিজা হেনড্রিকসের ব্যাটে লড়াইয়ের ইঙ্গিত দেয় দক্ষিণ আফ্রিকা। ৫৩ রানের উদ্বোধনী জুটি গড়ে বিদায় নেন মালান, করেন ২৯ বলে ৪৪ রান।

হেনড্রিকসের ফিফটিতে জয়ের পথে ছিল প্রোটিয়ারা। কিন্তু ১৮তম ওভারে তাকে ৫৪ রানে রান আউট করেন উইকেটকিপার রিজওয়ান। ৪২ বল খেলে ৮টি চার মারেন প্রোটিয়া ওপেনার। ওই ওভারেই ফেলুকোয়াওয়ের (১৪) উইকেট নেন হারিস রউফ।

২.১ ওভার বাকি থাকতে ৩১ রান দূরে থাকতে ক্রিজে জুটি গড়েন ডোয়াইন প্রিটোরিয়াস ও ফোরটুইন। দুজনের মারকুটে ব্যাটিংয়ে বেশ জমে ওঠে শেষ সময়ের লড়াই। শেষ ওভারে দরকার ছিল ১৯ রান। তিনটি সিঙ্গেল নেওয়ার পাশাপাশি তৃতীয় ও পঞ্চম বলে একটি ছয় মারেন প্রিটোরিয়াস ও চার হাঁকান ফোরটুইন। তাতে শেষ বলে ছয় দরকার ছিল। ফাহিম আশরাফের বলে দুটি রান নিতে পারেন ফোরটুইন। ৬ উইকেটে ১৬৬ রানে থামে প্রোটিয়ারা।

পাকিস্তানের পক্ষে দুটি করে উইকেট নেন উসমান কাদির ও হারিস।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়