Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৭ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

প্যারিসে ‘ছোট অঘটন’ ঘটাতে পারবে বায়ার্ন?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১৩ এপ্রিল ২০২১  
প্যারিসে ‘ছোট অঘটন’ ঘটাতে পারবে বায়ার্ন?

চ্যাম্পিয়নস লিগের গত আসরে এই বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন হয়েছিল প্যারিস সেন্ত জার্মেইকে হারিয়েই। এই মৌসুমে কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে গেছে দুই ফাইনালিস্টের। কিন্তু প্রথম লেগে ফল হয়েছে ভিন্ন। ঘরের মাঠে ৩-২ গোলে হেরে গেছে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা। মঙ্গলবার (১৩ এপ্রিল) দ্বিতীয় লেগ তারা খেলবে পিএসজির মাঠে। সেমিফাইনালে ওঠার জন্য প্যারিসে একটা ছোট অঘটনের আশায় বায়ার্ন কোচ হ্যান্সি ফ্লিক।

আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে পিএসজি ও বায়ার্ন। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল টেন ২। দিনের আরেক ম্যাচে চেলসি স্বাগত জানাবে পোর্তোকে। পর্তুগিজদের বিপক্ষে প্রথম লেগে ২-০ গোলে জিতেছিল ব্লুরা।

গত সপ্তাহে অ্যালিয়েঞ্জ অ্যারেনায় ভালো খেলেও ফল বায়ার্নের পক্ষে আসেনি। বল দখল তো বটেই, সুযোগ তৈরিতেও এগিয়ে ছিল তারা। এখনও আশা শেষ হয়ে যায়নি। শেষ চারে যেতে হলে প্যারিসে অন্তত দুটি গোল করতে হবে জার্মান ক্লাবকে। ফ্লিক বলেছেন, ‘এটা কঠিন কাজ হবে। কিন্তু এমন ম্যাচই তো আমরা খেলি। প্যারিসে আমরা ছোট অঘটন ঘটাতে চাই। সেটা করতে পারলে অবশ্যই আমরা আনন্দিত হবো।’

ফরাসি চ্যাম্পিয়নদের বিপক্ষে আরও নিখুঁত খেলতে দলের খেলোয়াড়দের তাগাদা দিয়েছেন বায়ার্ন কোচ। জার্মানিতে প্রথম লেগে ৩১ বারের চেষ্টায় কেবল দুটি গোল করে তারা। ফ্লিক বলেছেন, ‘আমাদের উন্নতি করতে হবে। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী সব করবো এবং আশাবাদী হয়ে ম্যাচটা খেলবো।’

প্রথম লেগের মতো এই ম্যাচেও থাকছেন না চোটে মাঠের বাইরে থাকা রবার্ট লেভানদোভস্কি। পোল্যান্ড স্ট্রাইকারের সঙ্গে দলের আরেক উইঙ্গার সের্গে জিনাব্রি করোনা পজিটিভের কারণে অনুপস্থিত। তবে লিয়ন গোরেৎকা, লুকাস হের্নান্দেজ, জেরোমে বোয়েটাং ও কিংসলে কোমানকে নিয়ে ভরসা করতে পারে বায়ার্ন।

শেষ ষোলোর অভিজ্ঞতা থেকে পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনোও সতর্ক। ওই রাউন্ডে বার্সেলোনার মাঠে ৪-১ গোলে জেতার পর দ্বিতীয় লেগে ১-১ গোলের ড্র করেছে ফরাসি ক্লাব। তিনি বলেছেন, ‘আমি একমত যে ঘরের চেয়ে প্রতিপক্ষের মাঠে আমরা বেশ ভালো। মৌসুম শেষে এটা আমাদের জন্য স্মরণীয় হবে। কিন্তু পরের ম্যাচে বায়ার্নের বিপক্ষে বল পায়ে রাখা ও তাদের আঘাত করা চ্যালেঞ্জের হবে।’

পিএসজি পাচ্ছে না তাদের অধিনায়ক মারকুইনহোসকে। প্রথম লেগে পায়ের পেশীর চোটে পড়েছেন ডিফেন্ডার। ইতালি মিডফিল্ডার মার্কো ভেরাত্তি ও ফুল ব্যাক আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি কোভিড থেকে সুস্থ হয়ে অনুশীলনে ফিরেছেন। তাদের ফিটনেস পরীক্ষা দিয়ে জায়গা পেতে হবে একাদশে।

পরিসংখ্যান কিন্তু পিএসজিকেই এগিয়ে রাখছে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় চারবার মুখোমুখি হয়ে জার্মান প্রতিপক্ষদের বিপক্ষে সব ম্যাচই জিতেছে। সবগুলো ম্যাচই ছিল ১৯৯৪ ও ২০১৭ সালের চ্যাম্পিয়নস লিগে। তাছাড়া ফর্মের তুঙ্গে আছেন কিলিয়ান এমবাপ্পে। এই মৌসুমে ৩৯ ম্যাচ খেলে করেছেন ৩৩ গোল। চ্যাম্পিয়নস লিগের এক আসরে সর্বোচ্চ ফরাসি গোলদাতা হিসেবে ডেভিড ট্রেজেগুয়েট ও উইসাম বেন ইয়েডারকে টপকানোর অপেক্ষায় তিনি। এজন্য করতে হবে আর একটি গোল। এই মৌসুমে ইউরোপিয়ান মঞ্চে ৮ ম্যাচে এমবাপ্পের গোল আটটি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়