ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অলিম্পিক পোডিয়ামে দাঁড়িয়ে মার্কিন অ্যাথলেটের প্রতিবাদ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ২ আগস্ট ২০২১   আপডেট: ১৭:৪২, ২ আগস্ট ২০২১
অলিম্পিক পোডিয়ামে দাঁড়িয়ে মার্কিন অ্যাথলেটের প্রতিবাদ

পোডিয়ামে প্রতিবাদী উদযাপন রাভেন সাউন্ডার্সের

অলিম্পিক গেমসে রুপা জয়ের পর আবেগে ভেসে যাননি যুক্তরাষ্ট্রের শট পুটার রাভেন সাউন্ডার্স। বড় ধরনের শাস্তি পেতে পারেন জেনেও পোডিয়ামে দাঁড়িয়ে প্রতিবাদ করলেন বিশ্বের নিপীড়িত মানুষের প্রতি সংহতি জানিয়ে। বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে গেমস সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলো।

সাউন্ডার্সের বয়স ২৫, হাইস্কুলে তার ডাকনাম ছিল ‘হাল্ক’। মার্ভেল সুপারহিরোর অন্যতম এই চরিত্রের মতোই তিনি স্পষ্টভাষী। তার প্রমাণ দিলেন পোডিয়ামে দাঁড়িয়ে। অলিম্পিক স্টেডিয়ামে রোববার ইভেন্ট শেষে রুপা গলায় ঝুলিয়ে সাউন্ডার্স বলেন, তিনি বিশ্বের ওইসব মানুষদের প্রতিনিধিত্ব করতে চান যারা সংগ্রাম করছেন এবং নিজেদের পক্ষে কথা বলার জন্য পায়ের নিচের মাটি খুঁজে পান না। তারপরই দুই বাহু উপরে তুলে ক্রস করেন সাউন্ডার্স, যা নিপীড়িত মানুষের প্রতি সংহতির চিহ্ন হিসেবে ধরা হয়।

গত বছর মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকে প্রতিযোগিতার আগে শান্তিপূর্ণ প্রতিবাদের নিয়ম শিথিল করে বিভিন্ন ক্রীড়া সংস্থা। তার ব্যতিক্রম ছিল না আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও। কিন্তু সাউন্ডার্স যে পোডিয়ামে দাঁড়িয়ে প্রতিবাদী উদযাপন করলেন, তা একেবারেই নিষিদ্ধ ছিল।

বিশ্ব অ্যাথলেটিকস, আন্তর্জাতিক ক্রীড়া প্রশাসন সংস্থা, যুক্তরাষ্ট্র অলিম্পিক ও প্যারাঅলিম্পিক কমিটির সঙ্গে আইওসি যোগাযোগ করছে বলে জানান এর মুখপাত্র মার্ক অ্যাডামস। সাউন্ডার্স কী শাস্তি পেতে যাচ্ছেন, তা এখনও অস্পষ্ট। তবে যে কোনো কিছুর জন্য প্রস্তুত এই শট পুটার, ‘তাদের চেষ্টা করতে দিন এবং এই পদকটা নিয়ে নিন। আমি সীমান্ত দিয়ে ছুটছি, যদিও সাঁতার জানি না।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়