ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘টি-টোয়েন্টিতে কখনো কিপিং করবে না মুশফিক’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৮:০৮, ৬ সেপ্টেম্বর ২০২১
‘টি-টোয়েন্টিতে কখনো কিপিং করবে না মুশফিক’

টি-টোয়েন্টি ক্রিকেটে কখনো মুশফিকুর রহিম কিপিং করবেন না। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি শেষে মুশফিকের সিদ্ধান্তের কথা গণমাধ্যমে জানান প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। 

ডমিঙ্গো বলেছেন, 'প্রাথমিকভাবে একটি পরিবর্তন আনা হয়েছে। আমি মুশফিকের সঙ্গে দ্বিতীয় টি-টোয়েন্টির পর কথা বলেছি। তার দ্বিতীয় ম্যাচের পর কিপিং করার কথা ছিল। কিন্তু সে কিপিং করতে চাইছে না। আমাদেরকে এখন এগিয়ে যেতে হবে, কারণ মুশফিক চাইছে না এই সংস্করণে উইকেটের পেছনে দায়িত্ব সামলাতে। আমরা এখন সোহানের দিকে মনোযোগ দিচ্ছি। হয়তো লিটনেরও সম্ভাবনা আছে। এই সংস্করণে তাদের দিয়েই কিপিং চালিয়ে নেব।'

নিউ জিল্যান্ড-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ শুরুর একদিন আগে  ডমিঙ্গোর একটি সিদ্ধান্তে অনেক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। উইকেটকিপিংয়ের পরীক্ষায় বসতে হবে মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহানকে! প্রথম দুই ম্যাচে সোহান কিপিং করবেন। তৃতীয় ও চতুর্থ ম্যাচে থাকবেন মুশফিক। সিরিজ শুরুর আগে ডমিঙ্গো এটি বললেও আজ মুশফিককে দেখা যায়নি উইকেটের পেছনে। সোহানই দায়িত্ব সামলেছেন। কেন এমনটা হলো? রহস্য উন্মোচিত হয় তৃতীয় ম্যাচ শেষে।

এর আগে মুশফিককে টেস্ট ক্রিকেট থেকে কিপিং ছাড়তে অনেকটা বাধ্য করা হয়েছিল। তার পরিবর্তে সাদা পোশাকে কিপিং শুরু করেন লিটন দাস। এবার নুরুল হাসান সোহানের সঙ্গে পরীক্ষার মুখে টি-টোয়েন্টিতেও কিপিং ছাড়লেন। 

৮৯ টি-টোয়েন্টির ক্যারিয়ারে মুশফিক কিপিং করেছেন ৮২ ম্যাচে। ৬৬ বার ফিল্ডারের থ্রো থেকে রান আউট করেছেন তিনি। সঙ্গে আছে ৩২টি ক্যাচ ও ২৯টি স্টাম্পিং। ৬১ ডিসমিসাল নিয়ে টি-টোয়েন্টিতে সেরা উইকেটকিপারের তালিকায় মহেন্দ্র সিং ধোনি (৯১), দিনেশ রামদিন (৬৩), কুইন্টন ডি ককের (৬২) পরে আছেন তিনি।  

তবে কিপিংয়ে মুশফিক আসবেন না আঁচ পাওয়া যায় অনুশীলন কার্যক্রমে। দ্বিতীয় ম্যাচের পর ঐচ্ছিক অনুশীলনে ও আজ ম্যাচ শুরুর আগে গ্লাভস হাতে তাকে দেখা যায়নি। ম্যাচের একাদশ দেখে নিশ্চিত হওয়া যায় মুশফিক কিপিংয়ে থাকছেন না। ম্যাচ শেষে তার আনুষ্ঠানিক সিদ্ধান্তে পরিষ্কার হলো সব।  

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়