ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

পঞ্চম দিনে বিশেষ কিছুর অপেক্ষায় বাংলাদেশ

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ২৯ নভেম্বর ২০২১   আপডেট: ১৯:৩৭, ২৯ নভেম্বর ২০২১
পঞ্চম দিনে বিশেষ কিছুর অপেক্ষায় বাংলাদেশ

লক্ষ্য ২০২। বাংলাদেশের নির্বিষ বোলিং আক্রমণের বিপক্ষে কোনো উইকেট না হারিয়ে ১০৯ রান তুলে নিয়েছে পাকিস্তান। পঞ্চম দিনে জয়ের জন্য তাদের প্রয়োজন মাত্র ৯৩ রান। কাজটা পাকিস্তানের জন্য মামুলি। আবিদ, শফিকের পর আজহার, বাবর, রিজওয়ানদের জন্য এ রান কিছুই না। তাদের জয় সময়ের ব্যাপার মাত্র।

এমন অবস্থায় দাঁড়িয়ে বাংলাদেশের জয়ের চিন্তা করা বাড়াবাড়ি বটে। তবে ক্রিকেট বরাবরই অনিশ্চয়তার খেলা। যেকোনো মঞ্চে, যে কোনো পরিস্থিতিতে যে কোনো কিছু হতে পারে। এজন্য দরকার বিশেষ একটি পারফরম্যান্স। বাংলাদেশ কোচ সেই অপেক্ষাতেই রয়েছেন। সকালের প্রথম ত্রিশ মিনিটে কয়েকটি উইকেট নিতে পারলে বাংলাদেশ অতিথিদের কঠিন চ্যালেঞ্জ দিতে পারে বলে মন্তব্য করেছেন কোচ রাসেল ডমিঙ্গো।

চতুর্থ দিনের খেলা শেষে তিনি বলেছেন, ‘ম্যাচ যেভাবে এগিয়েছে, প্রথম সেশনেই সব উইকেট গিয়েছে। আমি সত্যিই ছেলেদের নিয়ে বেশ গর্বিত যেভাবে তারা প্রথম ইনিংসে লড়াই করেছে। নিজেদের সামর্থ্য দারুণভাবে ফুটিয়ে তুলেছে। পাকিস্তান নির্দ্বিধায় আমাদের থেকে এগিয়ে আছে। জিততে আরও ৯৩ রান করতে হবে। ফল আমাদের পক্ষে আনতে বিশেষ কিছু করতে হবে। টেস্ট ক্রিকেটে যে কোনো কিছুই হতে পারে। আমাদেরকে আগামীকাল সকালের এসে আবার সুযোগ সৃষ্টি করতে হবে। আমরা যদি প্রথম আধাঘণ্টায় এক বা দুটি উইকেট নিতে পারি তাহলে যেকোনো কিছুই হতে পারে।’

৪৪ রানের লিড নিয়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায়। টপ অর্ডার ছিল পুরোপুরি ব্যর্থ। ২৫ রান তুলতেই হারায় ৪ উইকেট। আবার বাংলাদেশ শেষ ৪ উইকেটও হারায় মাত্র ৪ রানে। তবে ডমিঙ্গোর চোখে টপ অর্ডারের ব্যর্থতাই ম্যাচ হাত থেকে ফসকে যাওয়ার বড় কারণ, ‘আমরা প্রথম দুদিন ভালো অবস্থায় ছিলাম। তৃতীয় দিনের বেশিরভাগ সময়ই নিজেদের নিয়ন্ত্রণে ম্যাচ রেখেছি।’

‘কিন্তু শেষ সেশনটি আমাদের পক্ষে আসেনি। ওখানে আমরা চাপে পড়ে যাই। এটা দেখা সত্যিই হতাশার। শেষ সেশনে ব্যাটিং ব্যর্থতার আগ পর্যন্ত আমরা দারুণ ক্রিকেট খেলেছি। আমরা প্রথম ইনিংসে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ স্কোর পেয়েছিলাম। স্পিনার ও পেসাররা দারুণ বোলিং করে আমাদের লিড এনে দিয়েছেন। কিন্তু গতকাল আমাদের একটি ভয়ানক শেষ সেশন ছিল যা আমাদের খেলায় অনেক চাপের মধ্যে ফেলেছিল। আমি মনে করি ২৫০-২৮০ রানের মধ্যে স্কোর পেলে আমরা ভালো অবস্থানে থাকতে পারতাম।’ যোগ করেন তিনি।

ইয়াসিন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়