ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

তবুও বাংলাদেশের লক্ষ্য ‘৪’

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২৮ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২১:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০২২
তবুও বাংলাদেশের লক্ষ্য ‘৪’

ওয়ানডে ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে ও সবগুলো দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের ধারাবাহিকতা ধরে রাখতে আইসিসি চালু করেছে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ।

ভারতে হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপে ১০ দল অংশ নেবে। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত। ৭ দল বেছে নেওয়া হবে সুপার লিগ থেকে। সুপার লিগের পয়েন্ট টেবিলের প্রথম ৭ দল সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। সেই ৭ দলের মধ্যে ভারত থাকলে আট নম্বর দল বিশ্বকাপের টিকিট পাবে। বাকি দুই জায়গার জন্য সুপার লিগের শেষে থাকা দলগুলো কোয়ালিফায়ার টুর্নামেন্টে মুখোমুখি হবে সহযোগী দেশগুলোর।

বাংলাদেশ পয়েন্ট টেবিলে ৪ নম্বরে থেকে সরাসরি বিশ্বকাপ খেলতে চায়। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল নিজের প্রত্যাশার কথা জানিয়েছেন গণমাধ্যমে। সুপার লিগে অর্ধেকেরও বেশি ম্যাচ খেলা বাংলাদেশ ১০০ পয়েন্ট নিয়ে আছে সবার ওপরে। ১৫ ম্যাচে ১০ জয়ে বাংলাদেশের পয়েন্ট ১০০। সোমবার আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডে জিতলে আরও ১০ পয়েন্ট পেত তামিমের দল। কিন্তু সুযোগ হাতছাড়ায় হতাশ অধিনায়ক।

‘খুবই হতাশাজনক। খেলার শুরুতে আমি বলেছিলাম এই সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি আজ। কারণ, এখন ওই পরিস্থিতি নেই যে একটি ম্যাচ না জিতলে কিছু হবে না। প্রতিটি ম্যাচ এখন গুরুত্বপূর্ণ। প্রত্যেক ম্যাচেই পয়েন্ট আছে, প্রত্যেক ম্যাচেরই আলাদা মূল্য আছে।’

সামনে বাংলাদেশের রয়েছে তিনটি সিরিজ। ইংল্যান্ডের সঙ্গে খেলবে দেশের মাটিতে। দেশের বাইরে খেলবে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। সরাসরি বিশ্বকাপ নিশ্চিতে নয় ম্যাচে অন্তত তিন-চারটি জিততেই হবে। তাহলে নিরাপদ অবস্থানে থাকতে পারবে। তবে তামিমের লক্ষ্য আরও উঁচুতে।

‘যদি একটা-দুইটা ম্যাচও জিতি আর হয়তো আমরা বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করবো। কিন্তু এটা আমার লক্ষ্য না। আমার ব্যক্তিগত লক্ষ্য হলো বাংলাদেশ সেরা চারে থেকে শেষ করবে। আপনি যদি ৭ বা ৮ নম্বর হয়ে বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করেন তাহলে সেটা কোনো পার্থক্য তৈরি করে না। যদি আমরা সেরা চারে থেকে যেতে পারি সেটাই একটা ব্যাপার হবে। অধিনায়ক হিসেবে চারে থেকে শেষ করাই আমার লক্ষ্য। কয় ম্যাচ জিততে পারি, কতো পয়েন্ট এসব আমার কাছে বিষয় না, আমার কথা হল শীর্ষ চারে থাকা।’

‘কেউই ভবিষ্যতের কথা বলতে পারে না। আমাদের দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, ইংল্যান্ডের বিপক্ষে খেলতে হবে। পারবো কি পারবো না কোন কিছুই নিশ্চিত করে বলা যায় না। যখন আপনার এ ধরণের সুযোগ থাকবে (ঘরের মাঠে আফগানদের বিপক্ষে) তখন সেটার সর্বোচ্চ সুবিধাটা তুলে নিতে হবে।’ – যোগ করেন তামিম।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ