ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

মুমিনুলরা বাজে উইকেটে খেলে অভ্যস্ত, এভাবে উন্নতি হবে না: ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২৭ মে ২০২২  
মুমিনুলরা বাজে উইকেটে খেলে অভ্যস্ত, এভাবে উন্নতি হবে না: ডমিঙ্গো

আরও একটি টেস্ট সিরিজ হারলো বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজ বাংলাদেশ হারে ১-০ ব্যবধানে। বরাবরের মতো এখানেও ব্যাটসম্যানদের বিব্রতকর ব্যাটিং। যার ফল ঢাকা টেস্টে ১০ উইকেটের ব্যবধানের বড় হার। 

শুক্রবার (২৭ মে) ম্যাচ শেষে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, মুমিনুল হকরা বাজে উইকেটে খেলে অভ্যস্ত। তাই টেস্টে ক্রিকেটে উন্নতি সম্ভব হচ্ছে না।

‘ওরা বাজে উইকেটে খেলে অভ্যস্ত, তাই ভালো করতে পারছে না। আমি হতাশাটা বুঝতে পারছি। যতো ভালো উইকেটে আমরা খেলবো, ক্রিকেটারদের উন্নতিও ততো ভালো হবে। আমি জানি সবাই জিততে চাচ্ছে। আমি জানি চটজলদি ফলাফলের সুযোগ আছে।’

‘বাজে উইকেটে খেলে প্রতিপক্ষকে ১০০ রানে অলআউট করে ফেলে আমরা ১২০ রান করবো। এভাবে খেললে দল উন্নতি করবে না। এভাবে খেলেও কিন্তু সিরিজ জিততে পারিনি’-আরও যোগ করেন।

স্লো উইকেট, স্পিন উইকেটে খেলে বাংলাদেশ ঘরের মাঠে সাফল্য পেয়েছিল। কিন্তু স্পোর্টিং উইকেট হলে ক্রিকেটারদের ব্যর্থতার ছাপ ফুটে উঠতো। বিদেশের মাটিতে যে সমস্যা আরও প্রকটভাবে দেখা দিতো। সদ্য হারা ঢাকা টেস্টে ছিল স্পোর্টিং উইকেট, কিন্তু বাংলাদেশ এখানে সুবিধা আদায় করতে পারেনি।

টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত বাংলাদেশ ১৩২টি ম্যাচ খেলেছে। তাতে সাফল্য বলতে ১৬টি ম্যাচে জয় আর ১৮টি ম্যাচে ড্র। তার মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে মিরপুরে ২০১৬ সালে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৭ সালে স্লো উইকেট/টার্নিং উইকেট বানিয়ে জয় পেয়েছিল। আবার আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে এমন উইকেট বানিয়ে উল্টো ফলও পেয়েছিল।

ডমিঙ্গো বলেন, ‘টেস্ট অভিজ্ঞতা হয়তো এক। কিন্তু ওদের তরুণ ক্রিকেটারদের প্রথম শ্রেণির অভিজ্ঞতা অনেক। এক্ষেত্রে টেস্ট সংস্কৃতির একটা পরিবর্তন আসতে হবে। তবে এই পরিবর্তনটা আসবে যখন আমরা আরও টেস্ট জিততে পারবো। টেস্ট ক্রিকেট খেলার আগ্রহ, ইচ্ছা তখনই বাড়বে যখন আমরা বড় একটা টেস্ট সিরিজ জিতবো।’

রিয়াদ/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়