ঢাকা     সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯ ||  ০৬ রবিউল আউয়াল ১৪১৪

৩০ বছর পর ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ পাঁচ ম্যাচের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ১৭ আগস্ট ২০২২   আপডেট: ১৭:০০, ১৭ আগস্ট ২০২২
৩০ বছর পর ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ পাঁচ ম্যাচের

আসন্ন ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) সূচিতে গতবারের চেয়ে ৮৩টি ম্যাচ বেশি রেখেছে আইসিসি। পাঁচ বছরের এই চক্রে ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ হবে। বুধবার আইসিসির পূর্ণাঙ্গ এফটিপি প্রকাশিত হওয়ার পর আলোচনায় ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফি, যে সিরিজে ৩০ বছর পর প্রথমবার হতে যাচ্ছে পাঁচটি টেস্ট ম্যাচ।

এই চক্রে ভারত ও অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে মুখোমুখি হবে তিনবার। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে চার টেস্টের সিরিজে ভারত স্বাগত জানাবে অজিদের। এরপর দুই দলের বোর্ডার গাভাস্কার ট্রফি হবে পাঁচ টেস্টের। ২০২৪ সালের ডিসেম্বরে ভারত অস্ট্রেলিয়া সফরে এই ম্যাচগুলো খেলবে। তাদের এই এফটিপি শেষও হবে অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলে। ২০২৭ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়াকে স্বাগত জানাবে ভারত।

১৯৯২ সালের পর প্রথমবার দুই দল পাঁচ ম্যাচের সিরিজ খেলতে যাচ্ছে। ২০০৪-০৫ মৌসুমে ভারতের অস্ট্রেলিয়া সফর থেকে এই সিরিজে চারটি টেস্ট খেলা হয়, মাঝে ভারতে অনুষ্ঠিত ২০১০-১১ মৌসুমে দুটি টেস্ট ম্যাচ হয়েছিল।

পাঁচ ম্যাচের সিরিজ দর্শকদের উদ্দীপনা জোগাবে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং, ‘আমি মনে করি অস্ট্রেলিয়া ও ভারতের দর্শকরা, এমনকি যারা অস্ট্রেলিয়া ও ভারতের অনেক বেশি টেস্ট ম্যাচ দেখতে ভালোবাসে, তারা এটা পছন্দ করবে। নিঃসন্দেহে এটি চমৎকার উদ্যোগ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, সব খেলোয়াড়রাও এটা উপভোগ করবে।’

নতুন এফটিপিতে ভারতের পরের টেস্ট সিরিজ বাংলাদেশের বিপক্ষে। আগামী ডিসেম্বরে বাংলাদেশ সফরে দুটি ম্যাচ খেলবে তারা। এই চক্রে ভারত ৩৮টি টেস্ট, ৩৯ ওয়ানডে ও ৬১ টি-টোয়েন্টি খেলবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়