ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এক সেঞ্চুরিতে যত কীর্তি বাবরের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ২৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১১:৩২, ২৩ সেপ্টেম্বর ২০২২
এক সেঞ্চুরিতে যত কীর্তি বাবরের

এশিয়া কাপে শুরু হওয়া সমালোচনার ইতি টানতে বেশি সময় নিলেন না বাবর আজম। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিজেকে ফিরে পেলেন পাকিস্তানের অধিনায়ক, করলেন প্রতাপশালী এক সেঞ্চুরি। 

করাচিতে বাবরের অপরাজিত ১১০ রানের ইনিংসে ভর করে ইংল্যান্ডকে ১০ উইকেটে গুঁড়িয়ে দিয়ে সাত ম্যাচের সিরিজে সমতা ফিরিয়েছে পাকিস্তান। এই ইনিংস দিয়ে একাধিক কীর্তি গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান।

গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান করেছিলেন বাবর। বৃহস্পতিবার করাচিতে ৬২ বলে প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিক হলেন ২৭ বছর বয়সী ব্যাটসম্যান।

শুধু এটাই নয়, টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন প্রতিদ্বন্দ্বী বিরাট কোহলিকে পেছনে ফেলে। ভারতের সাবেক অধিনায়কের ২৪৩ ইনিংসে গড়া কীর্তি টপকে যেতে বাবরের লেগেছে ২১৮ ইনিংস। এই তালিকায় সবার উপরে ২১৩ ইনিংসে ৮ হাজার করা ক্যারিবিয়ান লিজেন্ড ক্রিস গেইল।

এছাড়া বাবর আন্তর্জাতিক টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটসম্যানের তালিকায় অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (২৮৭৭) পেছনে ফেলেছেন বাবর। ৮২ ম্যাচে ২৮৯৫ রান করে এই ফরম্যাটের পঞ্চম সর্বোচ্চ স্কোরার তিনি। ভারতের অধিনায়ক রোহিত শর্মা ৩৬৩১ রান করে সবার উপরে। তার পরে আছেন কোহলি (৩৫৮৬) ও নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল (৩৪৯৭)।

৬৬ বলে ১১০ রানের হার না মানা ইনিংস খেলার পথে বাবর দারুণ সমর্থন পান মোহাম্মদ রিজওয়ানের কাছ থেকে। দুজনে ২০৩ রানের উদ্বোধনী জুটি গড়েছেন, যা পাকিস্তানি ক্রিকেটে ওপেনিংয়ে রেকর্ড। রিজওয়ান করেছেন ৫১ বলে ৮৮ রান। এই দুজন মিলে বিশ্ব রেকর্ড গড়েছেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ওপেনিং জুটি করেছে ১৯২৯ রান, তারা পেছনে ফেলেছেন ভারতের দুই তারকা ওপেনার রোহিত ও শিখর ধাওয়ানকে। দুই ভারতীয় ১৭৪৩ রান করে এতদিন সর্বোচ্চ জুটির রেকর্ডধারী ছিলেন।    

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়