ঢাকা     শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৯

শেষ ম্যাচে ৪৯ রানে হারলো ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৯, ৪ অক্টোবর ২০২২   আপডেট: ২৩:২৩, ৪ অক্টোবর ২০২২
শেষ ম্যাচে ৪৯ রানে হারলো ভারত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে ৪৯ রানে হার মেনেছে ভারত। মঙ্গলবার রাতে ইন্দোরে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করতে নেমে রাইলি রুশোর সেঞ্চুরি, কুইন্টন ডি ককের হাফ সেঞ্চুরি ও ডেভিড মিলারের ৫ বলে তোলা ঝড়ে ৩ উইকেট হারিয়ে ২২৭ রান সংগ্রহ করে। জবাবে ১৮.৩ ওভারে ১৭৮ রানে অলআউট হয়ে যায় ভারত। তাতে আগের দুই ম্যাচ হেরে সিরিজ হারলেও শেষ ম্যাচ জিতে মাঠ ছাড়ে প্রোটিয়ারা।

বল হাতে দক্ষিণ আফ্রিকার ডোয়াইনি প্রিটোরিয়াস ৩.৩ ওভারে ২৬ রান দেয় ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন ওয়াইনি পার্নেল, লুঙ্গি এনগিদি ও কেশভ মহারাজ।

২২৭ রান তাড়া করতে নেমে প্রোটিয়াদের বোলিং তোপের মুখে পড়ে ভারত। উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা দলীয় শূন্যরানে আউট হন দ্বিতীয় বলেই। পরের ওভারে দলীয় ৪ রানের মাথায় ফেরেন শ্রেয়াস আয়ার। এরপর প্রথমে দিনেশ কার্তিক ও পরে দীপক চাহার ও উমেশ যাদব চেষ্টা করেন। কিন্তু লক্ষ্যে পৌঁছুতে পারেননি।

কার্তিক উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্তকে নিয়ে তৃতীয় উইকেটে ৪১ ও সূর্যকুমার যাদবকে নিয়ে চতুর্থ উইকেটে ৩৩ রান তোলেন। শেষ দিকে দীপক চাহার ও উমেশ যাদব তোলেন ৪৮ রান। যা কেবল ব্যবধান কমায়।

ব্যাট হাতে কার্তিক সর্বোচ্চ ৪৬ রান করেন ২১ বলে ৪টি চার ও সমান সংখ্যক ছক্কায়। এছাড়া চাহার ১৭ বলে ২ চার ও ৩ ছক্কায় ৩১, পন্ত ৩ চার ও ২ ছক্কায় ২৭, ও উমেশ ২ চারে অপরাজিত ২০ রান করেন।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪ ওভারেই ৩০ রান তোলে দক্ষিণ আফ্রিকা। পঞ্চম ওভারের প্রথম বলে টেম্বা বাভুমা ৮ বলে ৩ রান করে আউট হন। এরপর ডি কক ও রুশো মিলে ঝড় তোলেন। তাদের ৪৭ বলে গড়া ৮৯ রানের জুটিতে ১২ ওভারেই দলীয় সংগ্রহ ১২০ হয়ে যায়। এই রানে ডি কক ফেরেন রান আউট হয়ে। ৪৩ বলে ৬টি চার ও ৪ ছক্কায় ৬৮ রান করে যান তিনি।

এরপর রুশো ও ট্রিসটান স্টুবস ৪৪ বলে ৮৭ রান তুলে দলীয় সংগ্রহকে ২০০ পার করেন। এ যাত্রায় রুশো ৪৮ বলে ৭টি চার ও ৮ ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন। যা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

২০৭ রানের মাথায় স্টুবস ২ চার ও ১ ছক্কায় ২৩ রান করে আউট হওয়ার পর মাঠে আসেন ডেভিড মিলার। তিনি মাত্র ৫ বলে ৩ ছক্কায় করেন ১৯ রান। তাতে দক্ষিণ আফ্রিকার দলীয় সংগ্রহ বেড়ে হয় ২০৭ রান।

বল হাতে দীপক চাহার ৪ ওভারে ৪৮ রান দিয়ে ১টি ও উমেশ যাদব ৩ ওভারে ৩৪ রান দিয়ে ১টি উইকেট নেন। হার্শাল প্যাটেল ৪ ওভারে সর্বোচ্চ ৪৯ রান দেন। ৪৪ রান দেন মোহাম্মদ সিরাজ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়