ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

লিটনের সেই ইনিংস এখনো ভোলেননি রোহিত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:৩০, ৩ ডিসেম্বর ২০২২
লিটনের সেই ইনিংস এখনো ভোলেননি রোহিত

ভারতকে পেলেই যেন জ্বলে উঠেন লিটন দাস। এই ক’দিন আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপে মোহাম্মদ শামি-ভুবেনশ্বর কুমারদের তুলোধুনো করে ম্যাচ খুব সহজ করে ফেলছিলেন। সতীর্থদের ব্যর্থতায় শেষ পর্যন্ত জয় আসেনি। এর আগে এশিয়া কাপে হাঁকান দারুণ এক সেঞ্চুরি।

লিটনের এই দুই ইনিংসের সময়ই ভারতের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা। ২০১৮ সালের এশিয়া কাপে বিরাট কোহলি বিশ্রামে যাওয়াতে নেতৃত্ব দিয়েছিলেন আর টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি পাকাপাকি অধিনায়কই ছিলেন। তার নেতৃত্বে এখন বাংলাদেশ সফর করছে ভারত। আর তামিম ইকবাল ইনজুরিতে থাকায় সেই লিটনই এবার নেতৃত্ব দেবেন বাংলাদেশকে।

রোববার সিরিজের প্রথম ওয়ানডের আগে মিরপুরে সংবাদ সম্মেলনে লিটনকে নিয়ে প্রশ্নের মুখোমুখি হন রোহিত। ভারতের বিপক্ষে তার পারফর্ম্যান্সকে ধরে রোহিতকে প্রশ্ন কর হয়েছিল, তাকে নিয়ে দলের আলাদা কোনো পরিকল্পনা আছে কি না। এ সময় তিনি লিটনের দুই ইনিংসের কথা তুলে ধরেন। তবে জানান নির্দিষ্ট কোনো ক্রিকেটার নয়, তারা পরিকল্পনা করবেন পুরো দলের জন্যই।

লিটনকে নিয়ে রোহিত বলেন, ‘লিটন আমাদের বিপক্ষে বিশ্বকাপে দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন এবং এশিয়া কাপের ইনিংসটিও এখনো মনে আছে। দুটি খেলায় আমি অধিনায়ক ছিলাম। আমার স্পষ্ট মনে আছে এখনো। সে একজন মানসম্পন্ন ক্রিকেটার। কোনো সন্দেহ নেই।’

২০১৮ সালে দুবাইতে এশিয়া কাপের ফাইনালে ১২১ রান করেছিলেন লিটন। সেই ম্যাচও বাংলাদেশ হারে অন্যদের ব্যর্থতায়। আর এবার বিশ্বকাপে মাত্র ২১ বলে ফিফটি করেছিলেন, যা টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দ্রুততম। তার বিস্ফোরক ইনিংসে ভড়কে যান রোহিত-কোহলিরা। শেষ পর্যন্ত এই ম্যাচও জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। এ ছাড়া লিটন ভারতের বিপক্ষে ৬ ওয়ানডেতে ২২৮ রান করেন। গড় ৩৮।

তবুও শুধু লিটন নয়, ভারতের পরিকল্পনা হবে পুরো দলের বিপক্ষেই। ‘আমাদের এখন পর্যন্ত কারও বিরুদ্ধে পরিকল্পনা নিয়ে আলোচনা হয়নি। আমরা এটা সন্ধ্যায় করতে পারি। দেখুন, খেলাটা একজন দু’জনের উপর নির্ভরশীল নয়। এটা পুরো ব্যাটিং ইউনিটের বিষয়। আমি মনে করি তাদের একটি দুর্দান্ত ব্যাটিং লাইনআপ আছে। তাই আমাদের পুরো দলের বিপক্ষেই প্রস্তুতি নিতে হবে।’ -এভাবেই বলেছেন রোহিত।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়